টেক নিউজ

টোল ফ্রি নাম্বারে ফোন করেই, প্রতিমাসে কয়েক হাজার টাকা উপার্জন করছেন বাঙালি ছেলে সঞ্জয়

নিজস্ব প্রতিনিধি :- ত্রিপুরা রাজ্যের গোমতী জেলার অন্যতম কৃষি অধুষ্যিত ব্লক টেপানিয়া। সবজি ছাড়াও এখানকার অধিবাসীদের মূল জীবিকা মৎস্য চাষ ও প্রাণী পালন। এই ব্লকের গোকুলপুর গ্রামের বাসিন্দা ৩২ বছরের সঞ্জয় দাস। চার সদস্য বিশিষ্ট পরিবারের আয়ের উৎস বলতে পারিবারিক মুদি দোকান। তাছাড়া দাস পরিবার কিছুটা কৃষিকার্যের ওপর নির্ভরশীল। স্নাতক উত্তীর্ণ হওয়ার পর সঞ্জয় পারিবারিক মুদির দোকান চালানোর পাশাপাশি কৃষির সাথে যুক্ত হয়ে পড়েন। কিন্তু সাবেকি উৎপাদন পদ্ধতির জন্য ফসলের পরিমান এবং গুণমান কোনোটাই উল্লেখযোগ্য নয়। কাজেই পরিশ্রম এবং পুঁজি বিনিয়োগের তুলনায় লাভের পরিমান একেবারেই পর্যাপ্ত নয়। সঠিক তথ্য এবং নিকটবর্তী কৃষি অফিস অনেকটাই দূরে হওয়ায় কৃষি বিশেষজ্ঞদের পরামর্শও ওদের কাছে দূরঅস্ত।

এমতাবস্থায় গত বছর প্রাক-খরিফ মরশুমে সঞ্জয় বাবু গ্রামের একজন কৃষক ভাইয়ের কাছ থেকে রিলায়েন্স ফাউন্ডেশন নামক কৃষি ও জীবিকা বিকাশ উন্নয়নের টোল ফ্রি হেল্পলাইন ১৮০০ ৪১৯ ৮৮০০ পান। এরপর সঞ্জয় ফাউন্ডেশনের প্রতিনিধি দেবায়ন দাসের সহযোগিতায় অংশগ্রহন করেন ভার্চুয়াল প্রশিক্ষণে। সেই প্রশিক্ষণে রিলায়েন্স ফাউন্ডেশনের কৃষি বিশেষজ্ঞের পরামর্শ মতো, বিশেষ করে উন্নত কৃষি বীজ, সার ও বাগান পরিচর্যার বিষয়গুলি জেনে নিয়ে বাণিজ্যিকভাবে শুরু করেন ঝিঙ্গে ও অন্যান্য সবজি চাষ। প্রায় তিন কানি জমিতে গত খরিফ মরশুমে তিনটি পর্যায়ে প্রায় ৩২০ কেজি ঝিঙ্গে উৎপাদন করেন সঞ্জয় বাবু। ফসলের গুণমান অত্যন্ত ভালো হওয়ায় স্থানীয় খেতিবাড়ি ও সিপাহীজলা বাজারেই পাইকারি দরে ৪৫/- টাকা থেকে ৫০/- কেজি দরে ফসল বিক্রি করেন।

উৎপাদন খরচ বাদ দিয়ে নিট লাভ করেন কেজি প্রতি গড়ে ১৫/- টাকা, অর্থাৎ প্রায় ৫০০০/- টাকা। কৃষকবন্ধু রিলায়েন্স ফাউন্ডেশনের উপকার প্রসঙ্গে সফল কৃষক সঞ্জয় বাবু বলেন, প্রত্যন্ত এলাকার কৃষকরা আজও সাবেকি উৎপাদন পদ্ধতিই অবলম্বন করে যাচ্ছে। সঠিক পথ প্রদর্শকের অভাবে আধুনিক কৃষির ধ্যান-জ্ঞান আমাদের কাছে অধরা। রিলায়েন্স ফাউন্ডেশনের জীবিকা সংক্রান্ত প্রশিক্ষণের ফলে তারা অনেকটাই এই সমস্যা থেকে মুক্ত হতে পেরেছেন। এখন তারা ঘরে বসেই অভিজ্ঞ কৃষি বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিয়ে বাণিজ্যিকভাবে চাষবাস করছেন।
এভাবেই ত্রিপুরার অগণিত কৃষক ভাইদের কাছে “কৃষক বন্ধু” রিলায়েন্স ফাউন্ডেশন কারিগরি পরিষেবা প্রদানে সদা নিয়োজিত থাকার ক্ষেত্রে প্রতিজ্ঞাব্দ্ধ।

Back to top button