টেক নিউজ

ChatGPT: বাড়তে থাকা খরচে বিদ্ধ চ্যাটজিপিটি, দেউলিয়া হতে পারে পুরো সংস্থা!

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটির মাদার কনসার্ন ওপেন এআই ২০২৪-সালের মধ্যে দেউলিয়া হতে পারে বলে একটি রিপোর্টে দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা দ্রুত কমছে, যার ফলে ওপেন এআইয়ের আয় কমে যাচ্ছে। এছাড়াও, চ্যাটজিপিটির প্রযুক্তি রক্ষণাবেক্ষণের খরচ খুব বেশি, যা ওপেন এআইয়ের জন্য একটি বোঝা হয়ে দাঁড়িয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, জুনে ১.৭ বিলিয়ন মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করছিলেন। জুলাইয়ে সেই সংখ্যাটা কমে হয় ১.৫ মিলিয়ন। জুন ও জুলাইয়ে প্রায় ৯.৫ শতাংশ ইউজার কমেছে চ্যাটজপিটির।

চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা কমলেও প্রযুক্তির জন্য খরচ একই রয়েছে ওপেন এআইয়ের। তাই পাল্লা দিয়ে বাড়ছে লোকসান। সূত্রের খবর চ্যাটজিপিটি পরিষেবার জন্য প্রতি দিন ওপেন এআইয়ের খরচ হয় ৭ লক্ষ ইউএস ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৫.৮ কোটি টাকা। ওপেন এইআইয়ের লক্ষ্যমাত্রা ছিল ২০২৩-এ ২০০ মিলিয়ন ইউএস ডলার লাভ করার। আগামী বছর, অর্থাৎ ২০২৪-এ ওপেন এআইয়ের ১ বিলিয়ন ইউএস ডলার লাভের লক্ষ্যমাত্রা রেখেছিলেন অল্টম্যান।

তবে যে ভাবে ব্যবহারকারীর সংখ্যা কমছে তাতে লাভ তো দূরের কথা, খরচা চলালোই অচিরেই কঠিন হয়ে যাবে ওপেন এআইয়ের-এমনটাই দাবি ওই নিউজ রিপোর্টে। রিপোর্টে এটাও দাবি করা হয়েছে, আপাতত মাইক্রোসফট ওপেন এআই-এর সঙ্গে থাকায় সে ভাবে আর্থিক চাপ বইতে হচ্ছে না অল্টম্যানকে। তবে পরিস্থিতি যা, আর যে ভাবে ব্যবহারকারীর সংখ্যা কমছে, তাতে বিকল্প ব্যবস্থা না করলে আর্থিক সঙ্কট হতে বাধ্য।

রিপোর্টে বলা হয়েছে, ওপেন এআইয়ের দেউলিয়া হওয়ার সম্ভাবনা খুবই বেশি। যদি ওপেন এআই দেউলিয়া হয়ে যায়, তাহলে চ্যাটজিপিটি বন্ধ হয়ে যেতে পারে। চ্যাটজিপিটির বন্ধ হয়ে যাওয়ার ফলে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের ক্ষেত্রে একটি বড় ক্ষতি হবে।

Back to top button