টেক নিউজ

AI: হার্ট অ্যাটাক-ক্যানসার শনাক্ত করবে এবার এআই, চিকিৎসা ব্যবস্থায় আসছে বড় পরিবর্তন

প্রযুক্তির সবচেয়ে বড় আবিষ্কার হল কৃত্রিম বুদ্ধিমত্তা । কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি প্রতিটি ক্ষেত্রে একটি দুর্দান্ত অবদান রাখে। এবার কৃত্রিম বুদ্ধিমত্তা চিকিৎসকদের সঠিকভাবে হার্ট অ্যাটাক নির্ণয় করতে সাহায্য করবে। সম্প্রতি একদল ব্রিটিশ গবেষক এমনটাই জানিয়েছেন।

নেচার মেডিসিনে প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনে ব্রিটিশ গবেষকরা বলেছেন, তারা কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর ভিত্তি করে একটি নতুন অ্যালগরিদম তৈরি করেছেন। এই নতুন প্রযুক্তি ডাক্তারদের দ্রুত এবং আরও সঠিকভাবে হার্ট অ্যাটাক নির্ণয় করতে সাহায্য করে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, CODE-ACS নামে একটি নতুন অ্যালগরিদম বর্তমান পরীক্ষার পদ্ধতির তুলনায় 99.6 শতাংশ নির্ভুলতার সাথে রোগীদের হার্ট অ্যাটাক রেকর্ড করতে সক্ষম।

গবেষক অধ্যাপক নিকোলাস মিলস বলেন, হার্ট অ্যাটাকের কারণে তীব্র বুকে ব্যথা হওয়া স্বাভাবিক। এই লক্ষণগুলি রোগীদের মধ্যে সাধারণ। তবে এই বুকে ব্যথা অনেক রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে। এটি ডাক্তারদের জন্য হার্ট অ্যাটাক নির্ণয় করা কঠিন করে তোলে। এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ডাক্তারদের দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসা করতে সাহায্য করে।

নতুন ক্লিনিকাল পদ্ধতিতে ডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার অনেক সুবিধা দেয়। রিপোর্টে বলা হয়েছে যে কোড-এসিএস সিস্টেম হাসপাতালে হার্ট অ্যাটাকের সংখ্যা কমায় এবং কোন রোগীরা নিরাপদে বাড়ি যেতে পারে না তা চিহ্নিত করে। গবেষকরা আরও বলছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা ভবিষ্যতে ক্যান্সার নির্ণয় করতে সাহায্য করতে পারে।

সূত্র: ইকোনমিক টাইমস

Back to top button