আন্তর্জাতিক

OMG! বরফে ঢেকে গেছে মরুভূমি, দেখতে দূর থেকে আসছে পর্যটকরা

তুষারপাত আর শিলাবৃষ্টিতে সৌদির মরুভূমি ঢেকে গেছে বরফে। তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যাওয়ার পরে তুষার এবং বরফ টিলাগুলোকে ঢেকে দিয়েছে। সৌদির এই নতুন রূপ স্থানীয়দের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে। এমনকি সামাজিক মাধ্যমেও ছড়িয়ে পড়েছে এসব ছবি।

 

সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে জানা গেছে, দেশটির তাবুকের উত্তর-পশ্চিমাঞ্চলের জাবাল আল-লজ পাহাড় তুষারে ঢেকে যায়। যেখানে এই অস্বাভাবিক প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে সৌদি আরবের স্থানীয়রা ভিড় করেন। প্রতিবছর দেশটির অধিবাসীরা তুষারপাতের সময়ে পাহাড়ে ভ্রমণে যান। এবং ঠাণ্ডা আবহাওয়া উপভোগ করার জন্য সেখানে তাঁবু টানিয়ে থাকেন।

চলতি মাসের শুরুতে সৌদি আরবের একজন ফটোগ্রাফার ওসামা আল-হাবরি বেশ কয়েকটি ছবি তোলেন মদিনার দক্ষিণ-পশ্চিমের বদর রাজ্যের। ছবিতে দেখা যায় যে, সাদা পোশাক পরে স্থানীয়রা মরুভূমির সেই অস্বাভাবিক দৃশ্য উপভোগ করতে জড়ো হয়েছিলেন।

বদর মরুভূমিতে এতো তীব্র শীত অনুভূত হওয়ার ঘটনাকে আশ্চর্যজনক মনে করেন ওই ফটোগ্রাফার। এই ঘটনাকে ‘ঐতিহাসিক শিলাবৃষ্টি’ হিসেবে বর্ণনা করেন তিনি।

গত ১১ জানুয়ারি হাবরি সেই ছবিগুলো তুলেছিলেন। তিনি আরো জানান, দূর-দূরান্ত থেকে লোকজন এই মনোরম দৃশ্য উপভোগ করতে ছুটে যাচ্ছেন।

সৌদি প্রেস এজেন্সি বলছে, মদিনা অঞ্চলে সম্প্রতি বাতাস, ঘন তুষারপাত এবং শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দেশটির ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি বিভাগ। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক শহরে তুষারপাতের কারণে চলতি সপ্তাহেও তীব্র শীত অনুভূত হয়। সৌদি আরবের তাবুক শহরটি জর্ডানের সীমান্ত লাগোয়া। আরও বেশ কয়েকদিন ঠান্ডা আবহাওয়া বিরাজ করতে পারে পাহাড়ি এলাকাগুলোতে।

Back to top button