আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে দামি আম, একটি আমের দাম ২৫ হাজার টাকা, রইলো বিস্তারিত

কৃষক নাকাগাওয়া 2011 সাল থেকে উত্তর জাপানের টোকাচি অঞ্চলে গ্রিনহাউসে আম চাষ করছেন এবং প্রতিটি আম 230 ডলারে বিক্রি করছেন। এটি প্রায় ২৫,০০০ টাকার সমান। নাকাগাওয়া খুব কমই জানতেন যে তার পরীক্ষামূলক অপারেশন একদিন বিশ্বের সবচেয়ে দামি আম উৎপাদন করবে।

62 বছর বয়সী নাকাগাওয়া বলেন, “শুরুতে কেউ আমাকে এত টাকা দিত না। আমি এখানে হোক্কাইডোতে প্রকৃতি থেকে প্রাকৃতিক কিছু তৈরি করতে চেয়েছিলাম।”

আম উৎপাদন শুরু করার আগে মিঃ নাকাগাওয়া একটি তেল কোম্পানি চালাতেন। কিন্তু তেল খাতে খরচ বেড়ে যাওয়ায় তিনি ভিন্নভাবে ভাবতে শুরু করেন।

মিয়াজাকির একজন কৃষক তাকে পরামর্শ দিয়েছিলেন যে শীতকালে আম চাষ করা বেশি লাভজনক। কয়েক বছর পরে, তার আম “তুষার মধ্যে সানশাইন” হিসাবে পরিচিত হয়।

নাকাগাওয়া বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল আম উৎপাদনের জন্য মাত্র দুটি প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে: তুষার এবং উষ্ণ ঝর্ণা। শীতকালে তিনি তুষার সংগ্রহ করেন এবং গ্রীষ্মে তার গ্রিনহাউস ঠান্ডা করতে ব্যবহার করেন। যেহেতু এটি গ্রিনহাউসে শীতল, তাই আমের অঙ্কুরোদগম বিলম্বিত হয়। শীতকালে, অন্যদিকে, বসন্তের প্রাকৃতিক উষ্ণতা গ্রিনহাউসকে উষ্ণ রাখে। এভাবে বছরে তিনি ৫০ হাজার আম উৎপাদন করতে পারেন।

এমন অদ্ভুত উপায়ে শীতে তার আম পাকে। এ সময় পোকামাকড়ের কোনো উপস্থিতি নেই। তাই কীটনাশক ব্যবহারের প্রয়োজন নেই। যেহেতু হোক্কাইডোর আর্দ্রতা কম, তাই মিঃ নাকাগাওয়াকেও রাসায়নিক ব্যবহার করতে হবে না। শীতকালে ফল কাটা হয়, তাই শ্রমিকের ঘাটতি নিয়ে চিন্তা করবেন না। যাইহোক, পিক সিজনে, জাপানের প্রত্যন্ত অঞ্চলে শ্রমিকের ঘাটতি কৃষি সহ প্রায় সবকিছুই বাধা দেয়। কিন্তু এই আম চাষির এই সমস্যা নেই।

এই সবই নাকাগাওয়া আমে স্বাদ যোগ করে। তিনি দাবি করেন যে তিনি যে আম উৎপাদন করেন তা অন্যান্য সাধারণ আমের তুলনায় অনেক বেশি মিষ্টি এবং ফলের স্বাদ মাখনের মতো।

নাকাগাওয়াতে আম ক্রেতাও বিশ্বের অন্যতম বড় রেস্তোরাঁ। এই আমের চাহিদা এত বেশি যে অনেকেরই সামর্থ্য নেই।

সূত্র: ব্লুমবার্গ

Back to top button