লাইফস্টাইল

Recipe: ভাতের সঙ্গে মেখে খান নিরামিষ উচ্ছে আলু বেগুনের চচ্চড়ি, শিখেনিন বানানোর সেরা রেসিপি

তেতো খাবার অনেকেই পছন্দ করেন না। কিন্তু তেতো খেলে শরীর ভালো থাকে। বিশেষত উচ্ছের মধ্যে রয়েছে ভিটামিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন এবং প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই আজকে চটজলদি বানিয়ে ফেলতে পারেন একটি নিরামিষ তেতো রেসিপি।

এই রেসিপির মধ্যে ব্যবহৃত উচ্ছের অনেক গুণাগুণ। আসুন জেনে নিই উচ্ছে কিভাবে আপনার শরীরকে সুস্থ রাখতে পারে। রক্ত বিশুদ্ধ করতে সাহায্য করে উচ্ছে। যারা ত্বকের চুলকানির সমস্যায় ভুগছেন, তারা অবশ্যই সপ্তাহে অন্তত ৩ দিন উচ্ছের রস দিয়ে পাতি লেবুর রস মিশিয়ে খান। ত্বক অনেক পরিষ্কার হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে উচ্ছে। দীর্ঘদিন যারা জ্বরে ভুগছেন তারা অবশ্যই করলা পাতার রস খান। ছোট থেকে বড় যাদের কৃমির সমস্যা রয়েছে, তারা উচ্ছে বা করোলা খান। বিশেষজ্ঞরা বলছেন, হার্ট অ্যাটাকের সম্ভাবনা থেকে অনেকটা দূর করে উচ্ছে। লিভার ভালো রাখতে সাহায্য করে উচ্ছে। যারা বাতের ব্যথায় ভুগছেন, তারা এক চামচ করলার রস দিয়ে যদি সামান্য গাওয়া ঘি এর সঙ্গে মিশিয়ে ভাতের সঙ্গে খেতে পারেন। তাহলে অনেক উপকার পাবেন। যারা মুত্র জনিত সমস্যায় ভুগছেন, তারা উচ্ছে পাতার রস ৫ থেকে ১০ চামচ নিয়ে তার মধ্যে সামান্য একটু হিং মিশিয়ে যদি খান, তাহলে আপনার প্রস্রাবকে পরিষ্কার করতে সাহায্য করবে। যারা চোখের সমস্যায় ভুগছেন দৃষ্টিশক্তি বাড়াতে আপনি খেতে পারেন। উচ্ছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন। তাছাড়া ক্যান্সারের সম্ভাবনাকে অনেকাংশে দূর করে উচ্ছের রস।

রান্নার মধ্যে ব্যবহৃত বেগুনের মধ্যেও রয়েছে প্রচুর গুন। বেগুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। এই উপাদান গুলি হাড়, দাঁত তৈরি করতে সাহায্য করে। এছাড়া বেগুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। চোখের জ্যোতি বাড়াতে সাহায্য করে। যারা নিয়মিত বেগুন খান, তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়। বেগুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই ও কে, যা শরীরের ভেতরে রক্তকে জমাট বাঁধতে দেয় না। মুখ ও ঠোঁটের কোণে যাদের ঘা হয়, তারা অবশ্যই বেগুন খেতে পারেন। বেগুন নিয়মিত খেলে এই সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন। বেগুন এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা ভিন্ন দূর করতে সাহায্য করে।

উপকরণ -»
উচ্ছে দুটি লম্বা করে কাটা
দুটো আলু লম্বা করে কাটা
বেগুন টুকরো করে কাটা
সরষে বাটা ২ টেবিল চামচ
চেরা কাঁচা লংকা স্বাদমতো
এক চা চামচ কালো জিরে
নুন, মিষ্টি স্বাদমতো
সামান্য হলুদ গুঁড়ো
সরষের তেল এক কাপ

প্রণালী -»
কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা কালো জিরে দিয়ে তাতে উচ্ছে, আলু, বেগুন ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে দিতে হবে। এরপর হলুদ গুঁড়ো দিতে হবে। সরষে বাটা দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। সামান্য উষ্ণ জল দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। ঢাকা খুলে চেরা কাঁচা লংকা দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ উচ্ছে আলু বেগুনের চচ্চড়ি।

Back to top button