লাইফস্টাইল

Recipe: দুপুরে গরম ভাতের সঙ্গে মেখে খান ‘চিংড়ির মুইঠ্যা’, যার স্বাদ হবে অতুলনীয়! শিখেনিন

চিংড়ির বিভিন্ন পদ খেতে কমবেশি সবাই ভালোবাসেন। তবে চিংড়ি দিয়ে যে মুইঠ্যাও রান্না করা যায়, তা হয়তো অনেকেরই জানা নেই। চিংড়ির চিরাচরিত মালাইকারি, ভাপা বা চচ্চড়ি ছেড়ে নতুন এই পদ বাড়িতে তৈরি করতে গেলে কী করতে হবে জেনে নিন-

উপকরণ

১. চিংড়ি মাছ ৫০০ গ্রাম
২. আলু সেদ্ধ ১৫০ গ্রাম
৩. ধনেপাতা কুচি ২ চামচ
৪. রসুন বাটা ১ চামচ
৫. মরিচের গুঁড়া আধা চামচ
৬.হলুদের গুঁড়া আধা চামচ
৭. লেবুর রস ১ টেবিল চামচ
৮. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ
৯. লবণ স্বাদমতো
১০. পেঁয়াজ কুচি ১ কাপ
১১. রসুন ৬-৭ কোয়া
১২. আদার টুকরো আধা ইঞ্চি
১৩. কাজু ৮-১০টি
১৪. টমেটো ১টি
১৫. আস্ত গরম মসলা পরিমাণ অনুযায়ী
১৬. তেজপাতা ১টি
১৭. মরিচের গুঁড়া ১ চামচ
১৮. হলুদের গুঁড়া আধা চা চামচ
১৯. ধনে গুঁড়া ১ চামচ
২০. নারকেলের দুধ ১ কাপ
২১. লবণ ও চিনি স্বাদমতো ও
২২. সরিষার তেল ৫ চামচ।

পদ্ধতি

প্রথমে চিংড়ির খোসা ছাড়িয়ে ভালো করে পরিষ্কার করে নিন। চিংড়িগুলোকে মিক্সিতে ভালো করে বেটে নিন। এরপর বড় একটি পাত্রে চিংড়ি বাটা, আলু সেদ্ধ, ধনেপাতা কুচি, রসুন বাটা, মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া, লেবুর রস, কাঁচা মরিচ বাটা ও লবণ ভালো করে মিশিয়ে নিন।

এবার একটি কড়াইতে সামান্য তেল গরম হতে দিন। তার মধ্যে পেঁয়াজ কুচি, রসুন, আদার টুকরো, কাজু ও টমেটো দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো মসলা ঠান্ডা হলে মিক্সিতে বেটে রাখতে পারেন।

তারপর আবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে তেজপাতা ও গোটা গরম মসলা ফোড়ন দিয়ে মিক্সিতে বেটে রাখা মসলা দিন। ভালো করে কষিয়ে নিয়ে একে একে গুঁড়া মসলাগুলোও দিয়ে নাড়তে থাকুন। তেল ছেড়ে এলে নারকেলের দুধ দিয়ে দিন।

এবার বেটে রাখা চিংড়ি মাছের মিশ্রণ বড়ার মতো গড়ে নিয়ে ঝোলের মধ্যে ছেড়ে দিন। মিনিট পাঁচেক ঢাকনা দিয়ে ফুটতে দিন। গ্যাস বন্ধ করে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন চিংড়ির মুইঠ্যা।

Back to top button