Uncategorized

ইউক্রেন ফেরত পড়ুয়াদের পড়াশোনার সব খরচ বহন করবে রাজ্য সরকার

ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের পড়াশোনার খরচ দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের পড়ুয়াদের সরকারি কলেজে সরকারের রেটে পড়াশোনার সুযোগ দিলেন তিনি। এর জন্য যা খরচ হবে তা বহন করবে পশ্চিমবঙ্গ সরকার। ইন্টার্নশিপের জন্য সরকারি মেডিকেল কলেজে সুযোগ দেওয়া হবে।

এখন রুশ-ইউক্রেন যুদ্ধে কার্যত বিপর্যস্ত গোটা ইউক্রেন। একের পর এক রুশ মিসাইল ধ্বংসলীলা চালাচ্ছে ইউক্রেনে। প্রাণের ঝুঁকি নিয়ে আটকে ছিল বহু ভারতীয় পড়ুয়া। যার মধ্যে ছিল বেশ কিছু বাঙালি পড়ুয়া।অবশ্য দেশে ফিরতে সফল হয়েছেন সকল পড়ুয়ারা। ফিরেছে এ রাজ্যের ছাত্রছাত্রীরাও।

উল্লেখ্য, ইউক্রেন থেকে প্রায় সব পড়ুয়াদেরই ফেরানো সম্ভব হয়েছে।কেন্দ্রের দাবী সফল হয়েছে ‘অপারেশন গঙ্গা’। ইউক্রেন থেকে ফেরত বাঙালি পড়ুয়াদের সঙ্গেই দেখা করার কথা মমতার। শুনবেন তাঁদের ভয়ংকর অভিজ্ঞতার কথা। পাশাপাশি এদিন সাক্ষাৎকারে সবরকম ভাবে ওই পড়ুয়াদের পাশে থাকার আশ্বাসও দেবেন তিনি।

প্রসঙ্গত,ইউক্রেনে থেকে পড়াশোনা ছেড়ে দেশে ফেরত পড়ুয়ারা নিজেদের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় ছিল।আদেও কি দেশে এই পড়াশোনা শেষ করতে পারবেন তারা? তবে ন্যাশনাল মেডিক্যাল কমিশন খানিক স্বস্তি দিয়েছে তাদের।

এনএমসিজানায়,“ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটরা এ দেশেই অসম্পূর্ণ ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে পারবেন। করোনা কিংবা যুদ্ধ পরিস্থিতির কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত। তবে ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে হলে, ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

Back to top button