Uncategorized

Recipe: সন্ধ্যার স্নাক্সে থাক নিরামিষ কচুরি, শিখেনিন বানানোর দুটি আলাদা স্বাদের সেরা রেসিপি

কচুরি খেতে অনেকেই ভালোবাসেন। বিশেষ করে রবিবারের সকাল বা কোন ছুটির দিনের বিকেলে লুচি বা কচুরি হবেই। শীতের সময় কড়াইশুঁটির কচুরি অনেকেরই প্রিয় কিন্তু তা বলে গরমকালে কচুরি খাবেন না তা তো হয় না। জেনে নিন দুটি নিরামিষ কচুরির রেসিপি

১) বাঁধাকপির কচুরি-»
উপকরণ:
বাঁধাকপি একটি
হলুদ গুঁড়ো
লঙ্কা বাটা
আদা বাটা
গরম মশলা গুঁড়ো
ময়দা
সাদা তেল
নুনও চিনি স্বাদমতো

প্রণালী: ময়দার সামান্য নুন এবং সাদা তেল দিয়ে ভাল করে মেখে নিতে হবে। বাঁধাকপি সরু সরু করে কেটে সামান্য গরম জলে ভাপিয়ে নিতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তাতে সিদ্ধ করা কপি, হলুদ গুঁড়া, আদা বাটা, লবণ ও চিনি দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে কিছুক্ষণ পরে গরম মশলা গুঁড়ো দিয়ে আরেকটু ভালো করে নাড়াচাড়া করে পুর বানাতে হবে। মেখে রাখা ময়দা লেচি কেটে লুচির আকারে বেলতে হবে। লুচির ঠিক মাঝখানে বাঁধাকপির পুর দিয়ে দু দিকটা চাপা দিয়ে কড়াইতে সাদা তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন একেবারে তৈরি ‘বাঁধাকপির কচুরি’।

২) টক-ঝাল কচুরি-»
উপকরণ:
ভিজিয়ে রাখা ছোলা
তেঁতুলের ক্বাথ
ময়দা
তিন-চারটে কাঁচা লংকা
আদা বাটা
নুন ও চিনি আন্দাজমতো
আমচুর পাউডার
সাদা তেল

আরো পড়ুন – সিদ্ধিদাতা গণেশের আশীর্বাদে শুভ যোগ রয়েছে এই রাশিগুলির, মিলিয়ে দেখুন নিজের রাশিফল
প্রণালী: ছোলা ভালো করে মিক্সিতে বেটে নিতে হবে। বেটে রাখা ছোলার সঙ্গে কাঁচা লঙ্কা, নুন, চিনি, আমচুর পাউডার, তেঁতুল,আদা বাটা সব উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি কড়াইতে সাদা তেল গরম করে সমস্ত উপকরণ দিয়ে মাখা ছোলা ভালো করে ফ্রাই করে নিতে হবে। মাখা মাখা হয়ে গেলে একটি থালায় সাজিয়ে ঠান্ডা করতে দিতে হবে। একটি পাত্রে ময়দা সামান্য সাদা তেল এবং নুন দিয়ে মেখে লেচি কেটে নিতে হবে। লেচি গুলোকে লুচির মত বেলে লুচির মাঝখানে ছোলার পুর দিয়ে চারিদিকটা মুড়ে কড়াই সাদা তেল গরম করে গরম গরম ভেজে পরিবেশন করুন ‘টক-ঝাল কচুরি’।

Back to top button