Uncategorized

এই সময়ে আদা-চা খেলে পাবেন অসাধারণ কিছু উপকারিতা! জেনেনিন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চায়ের সঙ্গে আদা যুক্ত হলে এর উপকারিতা বাড়ে কয়েক গুণ। কারণ আদায় রয়েছে জীবাণুরোধী উপাদান, যা রোগ-জীবাণু ঠেকায়। এ ছাড়া জ্বর জ্বর ভাব, গলাব্যথা ও মাথাব্যথা দূর করতেও সাহায্য করে এই আদা-চা। করোনাকালীন এই সময়ে আদা-চা খেলে শরীরের অনেক সমস্যা কাটিয়ে অনেকটাই সুস্থ থাকতে পারবেন।

আদা-চায়ে আরও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম ও অন্যান্য খনিজ। যা শরীরের জন্য বেশ উপকারী। এবার এক নজরে দেখে নেওয়া যাক আদা-চায়ের আরও কিছু গুণের কথা-

* কফ বা খুসখুসে কাশি উপশমে আদা-চায়ে আছে প্রাকৃতিক নিরাময় উপাদান।

* এক কাপ আদা-চা মোশন সিকনেস বা গতিজনিত অসুস্থতার জন্য উপকারী হতে পারে। ভ্রমণের আগে এক কাপ আদা-চা খেলে, মোশন সিকনেসের কারণে বমি বমি ভাব কমে যাবে। এ ছাড়া মাথাব্যথা কমাতে দারুণ কার্যকর এই চা।

* হজম প্রক্রিয়া উন্নত করে আদা, তাই আদা-চা খেলে হজমের সমস্যা দূর হবে।

* আদা-চা অবসাদ দূর করে শরীর ও মনে চাঙা ভাব আনে।

* আদায় উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যেটা এই সময়ে খুবই দরকার।

* এক কাপ আদা-চা মানসিক চাপ ও অস্থিরতা কমিয়ে দিতে পারে। তাই যে কোন অস্থিরতায় নিশ্চিতে খেতে পারেন এক কাপ আদা-চা।

* খাবারে অরুচি দূর করতে সাহায্য করে আদা-চা। এ ছাড়া হজমে সহায়ক এনজাইমগুলো নিঃসরণ ঘটিয়ে খাদ্য পরিপাকেও সহায়তা করে আদা।

* অনেক সময় খাওয়ার কারণে পেটে অস্বস্তি বা খারাপ লাগতে পারে। এমন পরিস্থিতিতে এক কাপ গরম আদা-চা খেয়ে নিন। সঙ্গে সঙ্গে উপকার পাবেন। খাবার দ্রুত হজমে সাহায্য করবে এই চা।

* অম্লতার বিরুদ্ধে খুব ভালো লড়তে পারে আদা-চা।

* আদায় ভিটামিন, খনিজ ও অ্যামিনো অ্যাসিড রয়েছে। এটি রক্ত সঞ্চালন-প্রক্রিয়া উন্নত করে হৃদযন্ত্রকে সুস্থ রাখে। পাশাপাশি আদার রস ধমনিতে চর্বি জমতে বাধা দেয়। ফলে প্রতিদিন আদা-চা পান করলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কমবে।

মনে রাখবেন, এই আদা-চায়ে চিনির পরিমাণ খুবই সামান্য থাকতে হবে। কোন অবস্থায় বেশি হওয়া চলবে না। আর আদা কুচি কুচি করে কেটে অথবা আদার গুড়া মিশ্রিত করে নেওয়া যাবে চায়ের সঙ্গে।

Back to top button