টেক নিউজ

সোশ্যাল মিডিয়ায় অত্যধিক আসক্ত মেয়ে, মেয়ের আত্মহত্যায় মা দায়ের করলেন মামলা

ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটের মূল কোম্পানি মেটা এবং স্ন্যাপ ইনকরপোরেশনের বিরুদ্ধে মামলা করেছেন যুক্তরাষ্ট্রের এক নারী।

তার অভিযোগ: স্ন্যাপচ্যাটে অত্যধিক আসক্ত হয়ে পড়েছিল তার মেয়ে, ফলে সে আত্মহত্যা করেছে। তার মেয়ের আত্মহত্যার জন্য দায়ী মেটা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত বছর যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের এনফিল্ড শহরে বসবাসকারী ১১ বছর বয়সী সেলিনা রড্রিগুয়েজ আত্মহত্যা করে। তার এই আত্মহত্যার জন্য তার মা সামাজিক যোগাযোগ মাধ্যমের বিপজ্জনক ফিচারকে দায়ী করেছে। এই প্রবণতা ক্রমশ শিশুদের মধ্যে পড়ছে। তারা এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সেলিনার মা টামি রড্রিগুয়েজের পক্ষে এ বিষয়ে মামলা ফাইল করেছে সোশ্যাল মিডিয়া ভিকটিমস ল’ সেন্টার।

অভিযোগে বলা হয়েছে: ওই মেয়ে ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটে চরমমাত্রায় আসক্ত হয়ে পড়েছিল। তার কাছ থেকে এ সংক্রান্ত ডিভাইস বহুবার কেড়ে নেন টামি রড্রিগুয়েজ। উদ্দেশ্য ছিল তাকে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে রাখা। বহুবার সেলিনাকে এসব মাধ্যমে আসক্তির কারণে মানসিক চিকিৎসা দেয়া হয়েছে। তার মতো এতটা চরমমাত্রায় সামাজিক যোগাযোগ মাধ্যমে কাউকে আসক্ত দেখা যায়নি।

সেলিনা ২০২১ সালের ২১ জুলাই আত্মহত্যা করে। তার আগে তার মধ্যে মারাত্মক ঘুমের ব্যাঘাত ঘটে। মাসের পর মাস হতাশাগ্রস্ত ছিল সে। বিশেষ করে করোনা মহামারি শুরুর পর তা আরও বেড়ে যায়। এসময়ে সে সামাজিক যোগাযোগমাধ্যমে আরও বেশি আসক্ত হয়ে পড়েছিল।

Back to top button