টেক নিউজ

মানুষ প্রতিদিন গড়ে প্রায় ৫ ঘণ্টা সময় খরচ করে মোবাইল ফোনে, সমীক্ষায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

দিন দিন মোবাইল ফোনের ওপর নির্ভরতা বাড়ছে মানুষের। স্মার্টফোনে মানুষ সময়ও কাটাচ্ছে অনেক বেশি। স্মার্টফোনের পেছনে বিশ্বজুড়ে মানুষ কত সময় দেয়, তা নিয়ে সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছে মুঠোফোনের অ্যাপ পর্যবেক্ষণের প্রতিষ্ঠান অ্যাপ অ্যানি।

অ্যাপ অ্যানির সমীক্ষায় উঠে এসেছে, বিশ্বজুড়ে মানুষ প্রতিদিন গড়ে প্রায় ৫ ঘণ্টা (৪ দশমিক ৮ ঘণ্টা) সময় খরচ করে মোবাইল ফোনে।

২০২১ সালে সারা বিশ্বে মানুষ মোবাইল ফোনে মোট সময় ব্যয় করেছে ৩ দশমিক ৮ ট্রিলিয়ন ঘণ্টা। মানুষের সবচেয়ে বেশি সময় কেটেছে টিকটকে—এ সময় চীনের বাইরে টিকটকের ব্যবহার ৯০ শতাংশ বেড়েছে। মানুষ প্রতি ১০ মিনিটের মধ্যে ৭ মিনিট ব্যয় করেছে সামাজিক যোগাযোগমাধ্যম, ছবি ও ভিডিও অ্যাপে।

এছাড়াও ব্যবহারকারীরা অ্যাপের পেছনে ১৭০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছেন, যা ২০২০ সালের চেয়ে ১৯ শতাংশ বেশি। আর ২০২১ সালে বিভিন্ন অ্যাপ ডাউনলোড করা হয়েছে ২৩ হাজার কোটিবার, যা আগের বছরের চেয়ে ৫ শতাংশ বেশি।

এছাড়াও অ্যানির সমীক্ষায় উঠে এসেছে যে, ২০২১ সালে ২০ লাখ নতুন অ্যাপ ও গেম বাজারে ছাড়া হয়েছে। ২০২১ সালে মোবাইল গেমিংয়ের বাজার বেড়েছে ১১৬ বিলিয়ন ডলার।

তাছাড়া গত বছর ডেটিং অ্যাপে ব্যবহারকারীদের ব্যয় ৪২০ কোটি ডলার ছাড়িয়েছে। কেনাকাটার অ্যাপে ২০২০ সালে মানুষ সময় ব্যয় করেছে ১০০ বিলিয়ন ঘণ্টা।

খাদ্য ও পানীয়ের অ্যাপে ২০২১ সালে মানুষ সময় ব্যয় করেছে ১৯৪ বিলিয়ন ঘণ্টা। আর গত বছর বিভিন্ন অ্যাপ ও গেমে বিজ্ঞাপনের পেছনে খরচ হয়েছে ২৯৫ মিলিয়ন ডলার। ২০২২ সালে এর পরিমাণ ৩৫০ মিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

Back to top button