টেক নিউজ

FB: আর হবে না নজর দাড়ি, ফেসবুক মেসেঞ্জারেও আসছে বিশেষ প্রাইভেসি সিকুইরিটি

ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগের গোপনীয়তা রক্ষায় অন্যতম গুরুত্বপূর্ণ একটি টুল এন্ড-টু-এন্ড এনক্রিপশন।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকলে এই প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে ব্যবহারকারীদের মেসেজ দেখা কঠিন হয়ে যায় হ্যাকারদের জন্য। সিগন্যাল, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামসহ প্রায় সবগুলো মেসেজিং অ্যাপ্লিকেশন এই প্রযুক্তি ব্যবহার করে।

অবশেষে ফেসবুকও অ্যাপটির মেসেঞ্জার প্লাটফর্মে এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিয়ে আসতে যাচ্ছে।

বর্তমানে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী আছে। ফেসবুকের মেসেজিং অ্যাপে পাওয়া যায় ব্যক্তিগত ও গ্রুপ মেসেজিং, অডিও এবং ভিডিও কলের সুবিধা।

কোটি কোটি ব্যবহারকারীর যোগাযোগের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতেই এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করতে যাচ্ছে ফেসবুক। গত বছর কোম্পানিটি গ্রুপ চ্যাটের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন টেস্ট করে দেখেছিল। তবে খুব অল্প সংখ্যক ব্যবহারকারীকে এই টেস্টের আওতায় আনা হয়।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকলে যে ডিভাইস থেকে মেসেজ বা অডিও-ভিডিও কল করা হচ্ছে এবং যে ডিভাইসে পাঠানো হচ্ছে শুধুমাত্র তারাই ওই বার্তা দেখতে পারবে।

এখন সবাই এই সুবিধার আওতায় আসতে যাচ্ছে। তবে, এটি কিন্তু স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে না। আপনার চ্যাটের নিরাপত্তা নিশ্চিত করতে আপনাকেই এটি অ্যাপ থেকে চালু করে নিতে হবে। কীভাবে চালু করবেন?

মেসেঞ্জার অ্যাপে ঢুকে উপরের প্রোফাইল ইমেজে ক্লিক করবেন, ‘মোর অ্যাকশন’ নামে একটি অপশন আছে, তার নিচের ‘গো টু সিক্রেট কনভার্সেশনে’ ক্লিক করবেন। এরপর স্কিনে নিচের মতো একটি পেজ আসবে:

নতুন এক ব্লগ পোস্টে মেসেজিং প্লাটফর্মটির আরও কিছু পরিবর্তন আনতে যাচ্ছে বলে জানিয়েছে ফেসবুক। গত বছর ডিসএপিয়ারিং মেসেজের সুবিধা আনার পর এবার কেউ আপনার মেসেজের স্ক্রিনশট নিলে নোটিফিকেশনের মাধ্যমে সেই বার্তাও পৌঁছে যাবে আপনার কাছে।

মেসেঞ্জারের টিমোথি বাক ওই ব্লগ পোস্টে লিখেছেন, “আমরা মনে করি ব্যবহারকারীদের নিরাপদ বোধ করার জন্য এনক্রিপটেড চ্যাটের সুবিধা থাকা জরুরি। আমরা চাই কেউ আপনাদের ডিসএপিয়ারিং মেসেজের স্ক্রিনশট নিলে আপনারা তা জানতে পারবেন”।

Back to top button