টেক নিউজ

মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে তৈরি করা হচ্ছে বিশ্বের গভীরতম সুইমিং পুল, কি কি রয়েছে এই পুলে?

প্রায় শূন্য অভিকর্ষ বলে মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে ব্রিটেনে তৈরি হচ্ছে বিশ্বের গভীরতম সুইমিং পুল। দুই বছরের মধ্যেই পুলটির উদ্বোধন করা হতে পারে বলে জানা গেছে।

মহাসাগর ও সুগভীর সমুদ্রের অতলে ডুব দিয়ে প্রাণী ও প্রাকৃতিক সম্পদের খোঁজের জন্য রোবট ও মানুষ নামানোর প্রশিক্ষণ দেয়া হবে সেখানে।

অলিম্পিকের ১৭টি সুইমিং পুলের আকারের সমান বিশ্বের এই গভীরতম সুইমিং পুলের নকশা এঁকে তা তৈরির তোড়জোড় শুরু করেছে ‘ব্লু অ্যাবিস’। এ ব্যাপারে তারা ইউরোপিয়ান স্পেস এজেন্সির সহায়তা নিচ্ছে।

‘ব্লু অ্যাবিস’-এর পক্ষ থেকে জানানো হয়েছেম, সুইমিং পুলটি বানাতে খরচ হবে আনুমানিক ২১ কোটি ৩০ লক্ষ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১ হাজার ৮০৫ কোটি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)-র এক কর্মকর্তা জানিয়েছেন, ভূগর্ভস্থ সুইমিং পুলটি বানানো হবে ব্রিটেনের কর্নওয়াল বিমানবন্দর নিউকে-তে। সুইমিং পুলটির দৈর্ঘ্য ১৬৪ ফুট। গভীরতা ১৩০ ফুট। যা ২৬ জন মানুষের গড় উচ্চতার যোগফল। সেই পুলটির কয়েকটি তলা থাকবে। থাকবে সিঁড়ি। সেই সুইমিং পুলে মোট জলের আয়তন হবে ১৪ লক্ষ ৮৩ হাজার ২১৬ ঘনফুট। যা অলিম্পিক্সের ১৭টি সুইমিং পুলের আকারের সমান। অথবা প্রমাণ সাইজের ১৬ কোটি ৮০ লক্ষ কাপে যতটা চা ধরতে পারে তার সমান।

উল্লেখ্য, এই সুইমিং পুল যে শুধুই মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে কাজে লাগানো হবে, তা নয়। সেখানে থাকবে বিশাল ক্লাসরুমসহ বহু মহাকাশচারীর থাকার ব্যবস্থাও।

Back to top button