টেক নিউজ

কম দামে স্মার্টফোন কেনার আগে যা জানা জরুরি, এক্ষুনি জেনেনিন

যতই দিন যাচ্ছে স্মার্টফোনের বাজার বড় হচ্ছে। নামিদামি কোম্পানি তো বটেই প্রতিনিয়তই আসছে নতুন নতুন মোবাইল কোম্পানি। বেশ কম দামেই পাওয়া যাচ্ছে এসব কোম্পানির মোবাইলগুলো। বাজেটের মধ্যে থাকায় কিনেও নিচ্ছেন। তবে কম দামে অপরিচিত সব কম্পানির ফোন কেনা থেকে সাবধান থাকুন।

কম দামে ফোন কেনার আগে কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখুন।

এতে ঠকে যাওয়ার সম্ভাবনা কমে যাবে। চলুন জেনে নেওয়া যাক কোন বিষয়গুলো আপনার খেয়াল রাখা জরুরি-

> অবশ্যই একটি অফিসিয়াল শপ বা অথোরাইজড শপ থেকে মোবাইল কিনুন। কারণ অফিসিয়াল বা অথোরাইজড শপ কোম্পানির ভাবমূর্তি নষ্ট হয় এমন কিছু করবেনা। এটা একজন গ্রাহক হিসেবে আপনাকে লাভবান করবে।

> কম দামে নতুন ফোন কিনছেন কি না সেটা খেয়াল রাখুন। অনেক সময় বিশেষ করে আগের মডেলের ফোনগুলো বেশ কম দামে বিভিন্ন দোকানে বিক্রি হয়ে থাকে। এছাড়া বিভিন্ন অনলাইন শপও এসব ফোনের বিজ্ঞাপন দিয়ে থাকে। মূলত সেকেন্ড হ্যান্ড/রিফার্বিশড বা সেল না হওয়া ইউনিটগুলো বিক্রি হয়ে থাকে কম দামে।

> কোনো ট্রাস্টেড শপ থেকে কম দামে নতুন ফোন কিনলে অবশ্যই ওয়ারেন্টি পাবেন। ফোনের দাম কম হলেও যেনো অন্তত ৭দিনের রিটার্ন ওয়ারেন্টি থাকে, সে বিষয়টি দেখুন।

> কম দামে কোনো ফোন কেনার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ফোনের হার্ডওয়্যার চেক করা। এছাড়া যে ফোনটি নিতে যাচ্ছেন, সে ফোনে আপনার ব্যবহৃত হার্ডওয়্যার অর্থাত্‍ র্যাম, স্টোরেজ, চিপসেট, ইত্যাদি আপনার প্রয়োজন মেটাতে পারবে কি না তা নিশ্চিত করুন।

> কোনো ফোনের মুক্তির তারিখ দেখে নিন। নতুন ফোন বাজারে আনার পর সাপ্লাই চেইন বজায় রাখতে আগের কোনো প্রোডাক্ট নতুন করে বানানো বন্ধ করে দেয় স্মার্টফোন কোম্পানিগুলো। তাই এটি যদি বেশি পুরোনো হয়, তবে ফোনের প্রোডাকশন ও বেশ আগে হয়ে থাকে। তার মানে সময়ের সঙ্গে সঙ্গে এই ফোনের হার্ডওয়্যার পুরোনো হয়েছে ও পার্টসমূহে কিছুটা কম্প্যাটিবিলিটি ইস্যু দেখা দিতে পারে। তাই যে কোনো কম দামের ফোনের মুক্তির তারিখ হিসাব করে ফোনের কন্ডিশন যাচাই করতে পারেন।

> বাজেট ফোনের সঙ্গে অরিজিনাল একসেসরিজ, যেমন- চার্জার, কেস, ইত্যাদি থাকলে অনেকাংশে ফোনটি যে নতুন তা কিছুটা নিশ্চিত করা যায়। নতুন বাজেট ফোনের ক্ষেত্রে অবশ্যই ফোনের সঙ্গে উল্লেখিত একসেসরিজ দেওয়া হবে। তবে সেকেন্ড হ্যান্ড বা রিফার্বিশড ফোনের সঙ্গে এসব একসেসরিজ না ও পেতে পারেন বা পেলেও আসল পাবেন না। সেক্ষেত্রে ফোনের কন্ডিশন যাচাই বাছাই করে নেওয়া শ্রেয়।

Back to top button