খেলা

SPORTS: আঙুলের চোটেই টেস্ট অধিনায়ক হয়েছিল বিরাট, তবে ইতিহাসের পাতা উল্টে কী বলছে, দেখে নিন

গোটা দেশকে হকচকিত করে বিরাট কোহলির টেস্ট নেতৃত্ব থেকে আকস্মিক পদত্যাগ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের ২৪ ঘণ্টা পরই ঘটে এ ঘটনা। ভারতের সফলতম টেস্ট অধিনায়কের সিদ্ধান্তে মুষড়ে পড়েছে তাঁর অসংখ্য সমর্থক। তাহলে আসুন দেখে নেওয়া যাক, মহেন্দ্র সিং ধোনির হাত থেকে পাওয়া ব্যটন দক্ষতার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়া বিরাটের টেস্ট অধিনায়ক হিসেবে শুরুটা কেমন ছিল।

মহেন্দ্র সিং ধোনির ২০১৪ সালের ৩০ ডিসেম্বর টেস্ট ক্রিকেট থেকে অবসরের পর ভারতীয় দলের টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয় বিরাট কোহলির নাম। ফুল টাইম টেস্ট অধিনায়ক হিসেবে ভারতীয় দলকে প্রথম বার বিরাট কোহলি নেতৃত্ব দেন ২০১৫ সালে অস্ট্রেলিয়া সফরের চতুর্থ ম্যাচে। আঙুলে চোটের কারণে ওই সফরের প্রথম ম্যাচেও ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন কোহলি। ওই সফরে প্রথম টেস্টের আগে বিরাট বলেছিলেন, “হ্যাঁ, আগামীকাল আমিই নেতৃত্ব দেব। আমরা আশা করি ধোনি আগামী কিছু দিনের মধ্যেই ফিট হয়ে যাবে… ম্যাচে নামার আগে আমরা তাঁকে একশো শতাংশ ফিট পেতে চাই।”

এর ঠিক ৪ বছর পরই ফের অস্ট্রেলিয়া সফরে যায় ভারত। অধিনায়ক হিসাবে বিরাট কোহলি এই সফরে ইতিহাস তৈরি করেছিলেন। শুধুমাত্র অজিদের হারানোই নয়, ঠিক এই সময়েই টেস্ট ফরম্যান্সে ভারতীয় দল অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল। মাঠে একটি সিরজও সেই সময়ে হারেনি টিম ইন্ডিয়া। কোহলির অধিনায়কত্বে মাঠে মাত্র দু’টি ম্যাচ হেরেছিল ভারত। বিরাট অধিনায়কত্ব ছাড়লেও ব্যাটসম্যান হিসেবে টিম ফরম্যাটেই খেলবেন। তবে তিনি এখনও কোনও ফরম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করেননি।

Back to top button