অফবিট

মুড়িকে ইংরেজিতে কী বলে জানা আছে? বেশিরভাগ মানুষই ভুল উত্তর দিচ্ছেন

মুড়ি ছাড়া বাঙালির একদমই চলে না। বাঙালির সপ্তাহে পাঁচ দিন মাছ-ভাত আর জমিয়ে আড্ডা মানে মুড়ি-চানাচুর‌। তবে সেটা আজ থেকে নয়, বহুকাল থেকেই এই মুড়ির সঙ্গে একটা সম্পর্ক ছিল বাঙালির‌। কিন্তু সময় বদলালেও বদল ঘটেনি বাঙালির। আজকাল সন্ধ্যা মানেই বাঙালি বাড়িতে থাকছে চানাচুর, ঝুড়িভাজা, আলু সিদ্ধ, পেঁয়াজ, কাঁচালঙ্কা এবং চাপের সঙ্গে মুড়ি।

তবে শুধু বাড়িতেই নয় বাইরে কোথাও ঘুরতে গিয়ে ঠোঙা ভরে ঝালমুড়িটা লাগবেই। অবশ্য শুধু ঝাল মুড়ি নয়, রয়েছে ভেলপুরির মতো উত্তর ভারতীয় খাবারও। কিন্তু দেশী এই খাবার টি বিদেশে কী বলে এটা হয়তো অনেকেরই জানা নেই? বিদেশেও পাওয়া যায় মুড়ি, সে ইংল্যান্ড হোক বা ইটালী, সব জায়গায়তেই। তাই ইংল্যান্ডে গিয়ে মুড়ি চাইলে কি বলতে হবে জানা আছে ? সেখানে মুড়িকে পাফড রাইস বলা হয়।

মুড়ি কিন্তু বিদেশের মতো দেশের অন্য রাজ্যতেও অন্য নামে পরিচিত। অনেকেই হয়তো জানেন না উত্তর ভারতে অর্থাৎ হিন্দিভাষী প্রদেশগুলোতে মুড়িকে অন্য নামে ডাকা হয়। বিহার কিংবা উত্তর প্রদেশে মুড়িকে ডাকা হয় ‘মুরমুরে বা মুরমুরা’ বলে। তবে মুড়ির যেমন ভাল গুন রয়েছে ঠিক তেমনি মুড়ির কিছু খারাপ গুনও রয়েছে।

বাঙালি খাবার হওয়া সত্ত্বেও যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের মুড়ি থেকে দূরেই থাকা ভাল। তাই এই সমস্যায় যে রোগীরা ভুগছেন তাদের জন্য মুড়ি না খাওয়াই ভালো।

Back to top button