অফবিট

বিশেষ: চাকরির মাঝেই সেরে নিতেন প্রস্তুতি, একবারের চেষ্টাতেই IAS হলেন বাংলার মেয়ে

খড়গপুর আইআইটি থেকে বেরিয়ে নয়ডায় চাকরি। চাকরি করতে করতেই ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়ে নেহা বন্দ্যোপাধ্যায় ২০১৯ সালে সর্বভারতীয় স্তরে ২০তম স্থান অর্জন করেন। বাঁকুড়ার খাতড়ায় মহকুমাশাসক হিসেবে বর্তমানে কর্মরত তিনি।

নেহা বন্দ্যোপাধ্যায়ের জন্ম যাদবপুরে। কারমেল গার্লস ও সাউথ পয়েন্ট হাই স্কুলে পড়াশোনা শেষে ২০১৪ সালে আইআইটি খড়্গপুরে কম্পিউটার সায়েন্সে ভর্তি হন। ২০১৮ সালে স্নাতক শেষে নয়ডায় একটি তথ্যপ্রযুক্তি কোম্পানিতে চাকরিতে যোগ দেন।

চাকরি করতে করতেই ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন নেহা। তিনি বলেন, “আমার ছোটবেলা থেকেই ইচ্ছা ছিল দেশে থেকে কিছু করার। বিদেশে যেতে আমার কোনো আগ্রহ ছিল না। তাই ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত নিই।”

নেহা জানান, চাকরির ফাঁকেই তিনি পড়াশোনা করতেন। অফিস যাওয়ার আগে প্রতিদিন সকাল সাতটা থেকে নটা পর্যন্ত তিনি পড়াশোনা করতেন। সপ্তাহে যে দুদিন ছুটি থাকত, সেই দুদিন ১২ থেকে ১৩ ঘন্টা পড়াশোনা করতেন। তিনি বলেন, “আমি অনেকটা মোবাইলে পড়াশোনা নিয়ে এসেছিলাম। খবর, কারেন্ট অ্যাফেয়ার্স পড়তাম। কিছু কিছু নোট মোবাইলে নিয়ে এসেছিলাম। অফিস যেতে যেতে, অফিসের লাঞ্চ টাইমে পড়াশোনা করতাম।”

নেহা আরও বলেন, “মাথা থেকে সরিয়ে ফেলতে হবে যে পাশ করব না ফেল করব। প্রস্তুতিটাকে ভাল লাগাতে হবে। এই পড়াশোনার পর্ব বা জার্নিটাকে ভালবাসতে হবে। বহু কিছু পড়তে হবে বা শিখতে হবে। এই সবগুলিই কোনও না কোনও সময় কাজে লাগবেই। তাই সাফল্য়ের চাপ মাথায় না নিয়ে ভালবেসে পড়াশোনা বা শেখার কাজটা নিয়মিত করে যেতে হবে।”

নেহা বন্দ্যোপাধ্যায়ের সাফল্য প্রমাণ করে যে, পরিশ্রম ও সঠিক পরিকল্পনা থাকলে যেকোনো লক্ষ্য অর্জন করা সম্ভব।

Back to top button