অফবিট

ধাঁধা: ঘড়িতে তিনটি ভুল রয়েছে, ১০ সেকেন্ডে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

এ এমন এক ছবি, যেখানে বুদ্ধিই শেষ কথা। ছবিগুলোতে লুকিয়ে থাকা চ্যালেঞ্জগুলো শুধু টাইম পাস নয়, বরং এটি একটি মাইন্ড গেম। অনেকেই বলেন, এর সমাধান করতে পারেন একমাত্র জিনিয়াসরাই। দেখুন তো, আপনি পারেন কিনা এর সমাধান করতে।

এগুলোকে বলা হয় অপটিক্যাল ইলিউশন, যা আমাদের চোখকে বিভ্রান্ত করে। এবার অপটিক্যাল ইলিউশনের ছবিতে একটি হাতঘড়ি দেখা যাচ্ছে, যেখানে তিনটি ভুল রয়েছে। আপনি কি দেখতে পারছেন?

এই ঘড়ির মধ্যে যে তিনটি ভুল রয়েছে, তা আপনাকে ১০ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে হবে। তবে যারা মেধাবি, তারাই কেবল ঘড়ির ভুলগুলো শনাক্ত করতে পারবেন। তাহলে তাড়াতাড়ি বলুন, ঘড়িতে লুকিয়ে থাকা ভুলগুলো কি দেখতে পেয়েছেন? এই ছবিটি লুকোনো ভুলগুলো খুঁজে বের করা মোটেও কঠিন নয়। ঘড়িতে সময় ১:৩০-এর কাছাকাছি দেখাচ্ছে। এখন আপনাকে ছবির মধ্যে কী ভুল রয়েছে তা বলতে হবে।

ছবিটি প্রথমে মনোযোগ সহকারে দেখুন। ঘড়িতে কেবল দুটি কাঁটা রয়েছে, অর্থাৎ সেকেন্ডের কাঁটাটি নেই। এরপর 9 (IX) এর পরিবর্তে 11 (XI) সংখ্যাটি রয়েছে এবং ছবির তৃতীয় ভুলটি হলো, ঘড়িতে দম দেওয়ার বা সময় পরিবর্তনের সুইচটি নেই। আপনাদের বোঝার সুবিধার্থে নিচে লাল বৃত্তের মাধ্যমে দেখানো হল।

অনেকেই বলেন নিয়মিত এই ধরনের ধাঁধা সমাধান করলে আপনি একজন ভালো পর্যবেক্ষক হয়ে উঠতে পারেন। ধাঁধার সমাধান করতে বিশেষ গাণিতিক দক্ষতারও প্রয়োজন হয় না, একটু মনোযোগ দিয়ে দেখলেই বিষয়টি বুঝতে পারবেন।

Back to top button