অফবিট

বিশেষ: সৌরজগতের কোন কোন রহস্য এখনও হয়নি ফাঁস? জেনেনিন ৬টি রহস্য সম্পর্কে

সৌরজগতের অনেক রহস্য এখনও সমাধান করা হয়নি। চাঁদের উৎপত্তি, বুধের চৌম্বক ক্ষেত্র, মঙ্গলে মিথেনের অস্তিত্ব, গ্রহাণু বেল্টের গঠন, গরম বৃহস্পতি এবং শনির উপগ্রহে বরফের অস্তিত্ব এসবই রহস্য। মহাকাশ দখলের এই দৌড়ে এই রহস্যগুলির সমাধান করা হবে কিনা তা এখনও বলা যাচ্ছে না। তবে এই দৌড় অবশ্যই আমাদের সৌরজগত সম্পর্কে আরও জানতে সাহায্য করবে।

বুধের চৌম্বক ক্ষেত্র
বুধ সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ। কিন্তু এটি একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র রয়েছে। এই চৌম্বক ক্ষেত্রটি কীভাবে তৈরি হয় তা এখনও স্পষ্ট নয়। কিছু বিজ্ঞানী মনে করেন যে বুধের অভ্যন্তরে একটি তরল লোহার কোর রয়েছে। এই কোরটিই চৌম্বক ক্ষেত্র তৈরি করে। আবার অন্য কিছু বিজ্ঞানী মনে করেন যে বুধের চৌম্বক ক্ষেত্রটি সূর্যের চৌম্বক ক্ষেত্রের দ্বারা সৃষ্ট।

চাঁদের উৎপত্তি
চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ। চাঁদের উৎপত্তি সম্পর্কে অনেক তত্ত্ব রয়েছে। কিন্তু কোনও তত্ত্বই এখনও সর্বজনস্বীকৃত নয়। একটি তত্ত্ব অনুসারে, চাঁদ পৃথিবী থেকে একটি বিশাল টুকরো বিচ্ছিন্ন হয়ে গঠিত হয়েছিল। আবার অন্য একটি তত্ত্ব অনুসারে, চাঁদ একটি মহাজাগতিক বস্তু দ্বারা পৃথিবীতে আঘাত করে গঠিত হয়েছিল।

মঙ্গলে মিথেন
মঙ্গলে মিথেন গ্যাস পাওয়া গেছে। মিথেন হল একটি জৈব যৌগ। এটি জীবাণু দ্বারা উৎপাদিত হতে পারে। তাই বিজ্ঞানীরা মনে করেন যে মঙ্গলে একসময় জীবন ছিল। তবে এখনও পর্যন্ত মঙ্গলে কোনও জীবাণু পাওয়া যায়নি।

গ্রহাণু বেল্ট
গ্রহাণু বেল্ট হল সৌরজগতের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত একটি অঞ্চল। এটিতে অসংখ্য ছোট ছোট গ্রহাণু রয়েছে। গ্রহাণুগুলির গঠন সম্পর্কে বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন। কিছু বিজ্ঞানী মনে করেন যে গ্রহাণুগুলি সৌরজগতের গঠনের সময় থেকেই রয়েছে। আবার অন্য কিছু বিজ্ঞানী মনে করেন যে গ্রহাণুগুলি অন্যান্য গ্রহাণু দ্বারা বিচ্ছিন্ন হয়ে গঠিত হয়েছে।

গরম বৃহস্পতি
বৃহস্পতি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ। এটি একটি গ্যাসীয় গ্রহ। বৃহস্পতির পৃষ্ঠে সূর্যের আলো খুব কম পৌঁছায়। কিন্তু তারপরও বৃহস্পতির বায়ুমণ্ডল অত্যন্ত উত্তপ্ত। বৃহস্পতির বায়ুমণ্ডল এত উত্তপ্ত হওয়ার কারণ এখনও স্পষ্ট নয়।

শনির উপগ্রহে বরফ
শনি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ। এটির অনেকগুলি উপগ্রহ রয়েছে। শনির একটি উপগ্রহ এনসেলাডাস-এর দক্ষিণ মেরুতে বরফ পাওয়া গেছে। এনসেলাডাস-এর দক্ষিণ মেরুতে একটি হ্রদ রয়েছে। এই হ্রদে বরফ গলে পানি তৈরি হয়। পানিটি হ্রদ থেকে উপগ্রহের পৃষ্ঠে বেরিয়ে আসে। এটি একটি অসাধারণ দৃশ্য।

সৌরজগতের অনেক রহস্য এখনও সমাধান করা হয়নি। মহাকাশ দখলের এই দৌড়ে এই রহস্যগুলির সমাধান করা হবে কিনা তা এখনও বলা যাচ্ছে না। তবে এই দৌড় অবশ্যই আমাদের সৌরজগত সম্পর্কে আরও জানতে সাহায্য করবে।

Back to top button