অফবিট

অঙ্ক কষে কোটিপতি! মার্কিন দম্পতির লটারি জয়ের কাহিনি আপনাকে অবাক করে দেবে

যুক্তরাষ্ট্রের এক বৃদ্ধ দম্পতি গণিত দক্ষতা ব্যবহার করে লটারি জেতার উপায় খুঁজে পেয়েছেন বলে দাবি করেছেন। তারা গত এক দশক ধরে এই কৌশল ব্যবহার করে লটারি জিতছেন বলে জানা গেছে।

দম্পতির নাম জেরি এবং মার্জ সেলবি। জেরি ওয়েস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক। তিনি গণিতের একটি মৌলিক নীতি ব্যবহার করে এই কৌশলটি আবিষ্কার করেন।

এই কৌশল অনুসারে, একজন খেলোয়াড়কে একটি নির্দিষ্ট সংখ্যক টিকিট কাটতে হবে। জেরির গণনা অনুসারে, ১,১০০ ডলারের জন্য খেললে, সেক্ষেত্রে জোর সংখ্যার লোকজন লটারি জিততে পারবেন।

জেরি ও মার্জ সেলবি এই কৌশলটি ব্যবহার করে গত এক দশকে কয়েক লাখ ডলার লটারি জিতেছেন। তারা তাদের জয়ের অর্থ বাড়ি সংস্কার এবং নাতি-নাতনিদের শিক্ষায় ব্যয় করেছেন।

লটারি জেতার গণিত

জেরি সেলবির গণিতের নীতিটি হল, যদি একজন খেলোয়াড় একটি নির্দিষ্ট সংখ্যক টিকিট কাটে, তাহলে তার জয়ের সম্ভাবনা বৃদ্ধি পায়। এই নীতিটি লটারি খেলার ক্ষেত্রেও প্রযোজ্য।

লটারি খেলার ক্ষেত্রে, খেলোয়াড়দের একটি নির্দিষ্ট সংখ্যার মধ্যে থেকে ছয়টি সংখ্যা নির্বাচন করতে হয়। এই সংখ্যাগুলোর মধ্যে ভাগ্যবান সংখ্যাগুলো থাকলে খেলোয়াড় জিততে পারে।

জেরির গণনা অনুসারে, ১,১০০ ডলারের জন্য খেললে, সেক্ষেত্রে জোর সংখ্যার লোকজন লটারি জিততে পারবেন। কারণ, এই ক্ষেত্রে খেলোয়াড়দের জয়ের সম্ভাবনা ০.০০০০০০০০৫৯৫৮ হয়ে যায়।

ব্রিটিশ গণিতজ্ঞদের মত

গত বছর জুলাই মাসে, ব্রিটেনের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের গণিতজ্ঞ ডেভিড স্টুয়ার্ট এবং ডেভিড কুশিং মাত্র ২৭টি টিকিট কিনে জ্যাকপট জয়ের একটি ধারণা প্রকাশ করেন। তাদের এই ধারণা প্রয়োগ করে বহু মানুষ লটারি জেতার উপায় খুঁজে পেয়েছেন বলে দাবি করা হয়।

গণিতজ্ঞ জুটি সসীম জ্যামেতি নামে একটি গাণিতিক কৌশল নির্ণয় করেছেন। এই কৌশল অনুসারে, একজন খেলোয়াড়কে একটি নির্দিষ্ট সংখ্যক টিকিট কাটতে হবে। এই টিকিটগুলো এমনভাবে নির্বাচন করতে হবে যাতে জয়ের সম্ভাবনা সর্বোচ্চ হয়।

জেরি সেলবির গণিতের নীতিটি এবং ব্রিটিশ গণিতজ্ঞদের ধারণাটি লটারি খেলার ক্ষেত্রে একটি নতুন সম্ভাবনা তৈরি করেছে। এই কৌশলগুলো ব্যবহার করে খেলোয়াড়রা তাদের জয়ের সম্ভাবনা বৃদ্ধি করতে পারে।

Back to top button