অফবিট

বিশেষ: মানুষের পূর্বপুরুষরা গাছে ওঠা শিখলো যেভাবে, জানিয়ে দিলো গবেষকরা

একটা দিন ছিল আশেপাশে এমন কোন লোক ছিল না যে গাছে উঠতে পারে না। তারা কেবল গাছে আরোহণ করতে পারেনি, আরও অনেক কেরামতি করতে পারে। এখন যে কোনো কাজ শিখতে ট্রেনিং লাগে।

আসলে সময়টা কোটি বছর আগের। এটি সেই গল্প যখন, প্রায় 30 মিলিয়ন বছর আগে, মানুষ যখন প্রথম নিজের আদল পাচ্ছে, এ তখনকার গল্প। এ সময় মানুষ অন্যান্য প্রাণীর ওপর তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করে। সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় তাদের সম্পর্কে অজানা তথ্য উঠে এসেছে।

প্রাচীনতম মানব পূর্বপুরুষ লুসি। লুসি সারা বিশ্বে পরিচিত। যদিও সে কঙ্কাল ছাড়া আর কিছু নয়। তবে তার কঙ্কাল নতুন তথ্য প্রকাশ করেছে। তার পায়ের গঠন নিয়ে গবেষণায় বিস্ময়কর ফলাফল পাওয়া গেছে।

পরীক্ষায় দেখা গেছে যে লুসির পায়ে হাঁটুর প্যাড ঠিক একইভাবে কাজ করেছে যেভাবে মানুষ আজ করে। এটি তাকে সোজা যেতে দেয়। তিন মিলিয়ন বছর আগে এই মানবিক বৈশিষ্ট্য লুসির আদি পূর্বপুরুষ দ্বারা অর্জিত হয়েছিল।

শুধু হাঁটু নয়, পেলভিক হাড়ের অবস্থাও, অর্থাৎ। যৌনাঙ্গ এবং উরু যে অংশে অবস্থিত তা কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা অধ্যয়ন করেছিলেন। দেখা গেল, এটি এমনভাবে তৈরি করা হয়েছিল যাতে লুসি এবং তার সঙ্গীরা সহজেই গাছে উঠতে পারে। এ ছাড়া গাছে থাকতেও তাদের কোনো সমস্যা হয়নি।

Back to top button