অফবিট

বিশেষ: ভারতীয় টাকার যে বিষয়টি অনেকেরই অজানা, জেনেনিন অজানা তথ্য

ভারত দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। দেশটির ইংরেজি নাম ইন্ডিয়া (India) ও সরকারি নাম ভারত প্রজাতন্ত্র। ভৌগোলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। অন্যদিকে, জনসংখ্যার বিচারে এই দেশ বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল এবং পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র।

সুপ্রাচীন কাল থেকেই ভারতীয় উপমহাদেশ অর্থনৈতিক সমৃদ্ধি ও সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য সুপরিচিত। ঐতিহাসিক সিন্ধু সভ্যতা এই অঞ্চলেই গড়ে উঠেছিল। ইতিহাসের বিভিন্ন পর্বে এখানেই স্থাপিত হয়েছিল বিশালাকার একাধিক সাম্রাজ্য। নানা ইতিহাস-প্রসিদ্ধ বাণিজ্যপথ এই অঞ্চলের সঙ্গে বিশ্বের অন্যান্য সভ্যতার বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক রক্ষা করত।

এদিকে দেশের মতই ভারতীয় মুদ্রার ইতিহাসও অনেক প্রাচীন। ২ হাজার বছরেরও বেশি সময় ধরে ভারতে টাকার ব্যবহার হয়ে আসছে। বর্তমানে কাগজের হোক আর ধাতব, ভারতীয় মুদ্রা পরিচালনা করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে ভারতীয় টাকাতেও অনেক বিষয় রয়েছে যা অনেকের কাছেই অজানা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রতিটি নোটে থাকে গভর্নরের স্বাক্ষর। প্রতিটি মুদ্রায় লেখা থাকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কিন্তু এদেশে এমন একটি নোট রয়েছে যেখানে না লেখা রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আর না রয়েছে গভর্নরের স্বাক্ষর।

ভারতীয় মুদ্রায় বর্তমানে সর্বোচ্চ নোট ২০০০ টাকার। সেই নোট থেকে ৫০০, ২০০, ১০০, ৫০, ২০, ১০, ৫, ২ প্রতিটি নোটেই গভর্নরের স্বাক্ষর ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লেখা থাকে তা আমরা কলেই দেখেছি। কিন্তু কখনো কি এক টাকার নোটটি মন দিয়ে দেখেছেন?

১ টাকার নোটই ভারতের একমাত্র নোট যেখানে ছাপা নেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, নেই গভর্নররের স্বাক্ষর। তবে কেন নেই, চার পেছনে রয়েছে কারণ ও ইতিহাস। যেই ইতিহাস বর্তমানে সময়ে অনেকেই জানেন না।

ভারতে ১ টাকার নোট প্রথম ছাপা হয় ব্রিটিশ শাসনে। ১৯১৭ সালে প্রথম ছাপা হয় এক টাকা। ১৯২৬ সালে বন্ধ হয়ে যায় ছাপানো। ফের শুরু হয় ১৯৪০ সালে। ১৯১৭ সাবে যখন প্রথম ১ টাকার নোট ছাপা হয় তখন রিজার্ভ ব্যাঙ্ক প্রতিষ্ঠা হয়নি। ১৯৩৫ সালে তা প্রতিষ্ঠিত হয়।

 

ফলে যেহেতু ১ টাকার নোট ব্রিটিশ সরকার বা তৎকালীন ভারতীয় সরকার ছাপিয়েছিল তাই তাতেত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও গভর্নরের স্বাক্ষর নেই। পরে রিজার্ভ ব্যাঙ্কা অফ ইন্ডিয়া প্রতিষ্ঠা হওয়ার পর ১৯৪০, স্বাধীনতার পর ১৯৯৪ ও সম্প্রীতি ২০১৫ সালে কিছু পরিবর্তনের সঙ্গে ১ টাকার নোট ছাপা হয়। কিন্তু মেনে চলা হয় পুরনো নিয়ম।

সূত্র: নিউজ১৮ বাংলা

Back to top button