অফবিটনিউজ

UPSC-পরীক্ষায় কী ভাবে প্রথম হবেন? পরীক্ষার্থীদের দের মন্ত্র দিলেন IAS টিনা দাবি

UPSC পরীক্ষা হল ভারতের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলির মধ্যে একটি। এটি দিয়ে আইএএস বা আইপিএস হওয়ার স্বপ্ন দেখেন লাখো তরুণ-তরুণী। এই পরীক্ষায় পাস করা মোটেই সহজ নয়। এটি প্রয়োজন হয় গভীর অধ্যাবসায়ের এবং কঠোর পরিশ্রমের। সিভিল সার্ভিস পরীক্ষায় পাস করা মোটেও সহজ কথা নয়৷ কোন পথে সাফল্য ধরা দেয়, এবার সে কথাই জানালেন আইএএস অফিসার টিনা দাবি।

ইউপিএসসি পরীক্ষায় সফল হতে গেলে, পরীক্ষার্থীদের প্রথমে পরীক্ষা সম্পর্কে ভালভাবে জানতে হবে। ইউপিএসসি-র ওয়েবসাইট থেকে পরীক্ষা, সিলেবাস এবং পরীক্ষার ধরন সম্পর্কে তথ্য সংগ্রহ করা যেতে পারে। পাশাপাশি একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমও দখলে রাখতে হবে।

যারা খুব ছোট থেকেই সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি নিতে চান, তারা স্কুলে পড়তে পড়তেই শুরু করতে পারেন। যারা কলেজে পড়তে পড়তে প্রস্তুতি নিতে চান, তারা আগে থেকেই ঐচ্ছিক বিষয় বেছে নিতে পারেন।

ইউপিএসসি পরীক্ষায় ভাল রেজাল্ট করতে হলে, পড়াশোনার আগে প্রতিদিন কিছুটা সময় বার করে ভাল করে সিলেবাসটা খুঁটিয়ে পড়া উচিত। পাশাপাশি ঠিকঠাক প্রকাশনী সংস্থার বই কিনে পড়াটাও খুবই জরুরি। পরীক্ষায় বসার আগে এই বইগুলি অন্তত তিন থেকে চার বার ঝালিয়ে নিতে হবে।

সিভিল সার্ভিস পরীক্ষায় সফল হতে গেলে নিয়মিত খবরের কাগজ এবং পত্রিকা পড়াও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আপনাকে বর্তমান ঘটনা সম্পর্কে আপ-টু-ডেট রাখতে সাহায্য করবে।

ইউপিএসসি পরীক্ষা হল একটি চ্যালেঞ্জিং পরীক্ষা, কিন্তু এটি সাফল্য অর্জনের একটি দুর্দান্ত সুযোগ। যদি আপনি কঠোর পরিশ্রম করেন এবং আপনার লক্ষ্যকে সামনে রেখে এগিয়ে যান, তাহলে আপনি অবশ্যই সফল হবেন।

Back to top button