রাজনীতি

রাজ্যসভার ভোটে বড় চমক AAP -এর, আম আদমি পার্টির মনোনয়ন দিয়েছে ২ পদ্মশ্রীকে

আসন্ন রাজ্যসভা নির্বাচন নিয়ে তুঙ্গে রয়েছে তত্‍পরতা। সকল দলই প্রস্তুতি নিচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই করার জন্য। আর এবার এবারের রাহ্যসভা নির্বাচেন চমকে দিয়েছে আমি আদমি পার্টি। আমি আদমি পার্টির সুপ্রিমো কেজরিওয়াল পাঞ্জাবের দুই পদ্মশ্রীকে প্রাথী হিসেবে মনোনীত করেছেন। একজন হলেন পদ্মশ্রী শ্রী সন্ত বলবীর সিং সিচাওয়াল অপরজন হলেন পদ্মশ্রী বিক্রম সিং সাহানি।

আগামী ১০ জুন রাজ্যসভার ৫৭ টি আসনে হবে নির্বাচন।

রাজ্যসভায় আমি আদমি পার্টির আসন রয়েছে ৮ টি। মূলত পাঞ্জাবে তারা সরকার গড়ার সুবাদে এবারের রাজ্যসভা নির্বাচনে প্রাথী দিতে পারছে আপ। এর আগে পাঞ্জাবের এই দুই আসনে রয়েছেন কংগ্রেসের অম্বিকা সোনি এবং শিরোমণি অকালি দলের বলবিন্দর সিং ভুন্দর।আগামী ৪ জুলাই শেষ হচ্ছে তাদের মেয়াদ। সেই কারণেই এই দুই আসনে প্রাথী দিচ্ছে আপ।

অরবিন্দ কেজরিওয়াল রাজ্যসভা আসনের জন্য বেঁচে নিয়েছেন পাঞ্জাবের বিশিষ্ট বুধদ্ধিজীবী মহলের দুজনকে। তারা কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকেটিকিট দেয়নি। আপ প্রাথীর মধ্যে একজন পদ্মশ্রী বলবিন্দর িসং সেচোয়াল ইকো-বাবা নামে পরিচিত তিনি নদীর দূষণ রোধে একাধিক পদক্ষেপ নিয়েছেন। তিনি আদতে এখজন বিশিষ্ট পরিবেশ বিদ হিসেবে পরিচিত। তিনি ১৬০ কিলোমিটার দীর্ঘ কালি বেন নদী একা হাতে সংস্কার করেছিলেন। আর সেই কারণেই মোদী সরকার তাকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করেন।

অপরদিকে আম আদমি পার্টির আরেক প্রার্থী বিক্রম সিং সানি শিক্ষা ক্ষেত্রে একাধিক কাজ করেছেন। দীর্ঘ দিন ধরেই পাঞ্জাবে একাধিক সমাজসেবা মূলক কাজ করে চলেছেন তিনি। মরিসাস সরকার তাঁকে আন্তর্জাতিক শান্তি সম্মানে সম্মানিত করেছে। আন্তর্জািতক পাঞ্জাবি সংস্থার সভাপতি তিনি। বিশ্বের দরবারে পাঞ্জাবের কালচারকে তুলে ধরতে একাধিক পদক্ষেপ করেছেন তিনি। শিক্ষার জন্য পাঞ্জাবের একাধিক ছাত্রকে স্কলারশিপ দিয়েছেন। এছাড়া ৫০০ আফগান হিন্দু এবং শিখ শিশুর পড়াশোনার দায়িত্ব নিয়েছেন। করোনা মহামারীর মধ্যে পাঞ্জাবের মানুষকে অনেক সাহায্য করেছেন তিনি। মোবাইল পরীক্ষাকেন্দ্র থেকে শুরু করে গ্রামে গ্রামে ২০০০ সিলিন্ডার অক্সিজেন পৌঁছে দিয়েছেন তিনি।

Back to top button