লাইফস্টাইল

এই টিপসগুলো আপনাকে খুব শীঘ্রই ধূমপানের আসক্তি থেকে মুক্তি দেবে, অবশ্যই জেনেনিন

ধূমপান ত্যাগের পরামর্শ: ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। প্রত্যেকে সিগারেটের প্যাকগুলিতে অঙ্কিত সতর্কতাটি দেখছে, তবুও ধূমপান করে। তবে আপনি কি জানেন যে তামাকের ধোঁয়ায় উপস্থিত রাসায়নিকগুলি কেবল ধূমপায়ীদের জন্যই নয়, তার পাশের লোকের জন্যও ক্ষতিকর।

ধূমপান ফুসফুস, অ্যালিমেটরি, ফ্যারেঞ্জিয়াল, মুখ, গলা, কিডনি, মূত্রাশয়, লিভার, অগ্ন্যাশয়, পেট, জরায়ু, কোলন এবং মলদ্বারের ক্যান্সার সৃষ্টি করতে পারে। এটি হৃদরোগ, স্ট্রোক, পালমোনারি ডিজিজ (সিওপিডি), ডায়াবেটিস, অস্টিওপোরোসিস, রিউম্যাটিজম এবং প্রাপ্ত বয়স্কদের হাঁপানির লক্ষণগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে।
ধূমপায়ীদের নিউমোনিয়া, যক্ষ্মা এবং অন্যান্য বায়ুবাহিত সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। ধূমপান পুরুষদের মধ্যে ইরেটাইল অবসন্নতার কারণ হতে পারে। অন্যদিকে মহিলারা ধূমপান করলে তাদের গর্ভবতী হওয়া কঠিন হতে পারে। ধূমপানকারী গর্ভবতী মহিলার মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।

ধূমপান
ধূমপান ত্যাগ করুন। ধূমপান ত্যাগ করলে স্বাস্থ্য ভালো থাকে। ধূমপান ত্যাগ করা কঠিন, তবে অসম্ভব নয়। আজ আমরা আপনাকে কিছু টিপস বলছি যা ধূমপান ছাড়তে আপনাকে সহায়তা করতে পারে। জেনে নিন-
প্রচুর পরিমাণে জল পান করা
বেশি পরিমানে জল পান করুন। কম জল পান করার ফলে ডিহাইড্রেশন হতে পারে, যার কারণে আপনি ধূমপানের দিকে যেতে পারেন। সুতরাং প্রচুর পরিমাণে জল পান করা গুরুত্বপূর্ণ। বিশেষত যখন আপনি ধূমপানের আসক্তি বোধ করেন।
স্বাস্থ্যকর স্ন্যাকিং
আপনি যখনই ধূমপানের ইচ্ছা অনুভব করেন, তখন একটি পুষ্টিকর নাস্তা যেমন কোনও ফলের টুকরো, বা কিছু শুকনো ফল বা এক কাপ দই খাবেন।
চিবানো শুরু করুন
ধূমপানের আসক্তি থেকে দূরে থাকার জন্য সবসময় আপনার মুখকে ব্যস্ত রাখুন। যেমন চিনিবিহীন আঠা বা শক্ত ক্যান্ডি বা কাঁচা গাজর, বাদাম চিবিয়ে খেতে পারেন।
নিকোটিন প্রতিস্থাপন থেরাপি
তারপরেও আপনি যদি আসক্তি থেকে মুক্তি না পান তবে নিকোটিন প্রতিস্থাপন থেরাপি সম্পর্কে ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। নিকোটিন প্রতিস্থাপন থেরাপি – যেমন নিকোটিন গাম, লজেন্স, অনুনাসিক স্প্রে বা ইনহেলার – তীব্র লালসা থেকে মুক্তি পেতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে।

Back to top button