লাইফস্টাইল

ধনী ব্যক্তিরা দরিদ্রদের চেয়ে ৯ বছর বেশি বেঁচে থাকে! জানাচ্ছে নতুন গবেষণা

জাতিসংঘ এবং যুক্তরাজ্যের গবেষণায় প্রকাশিত হয়েছে যে, ধনী ব্যক্তিরা দরিদ্র মানুষের চেয়ে প্রায় ৯ বছর স্বাস্থ্যকর জীবনযাপন করেন।ধনী ব্যক্তিদের যদি ভাল জীবন হয় তবে তারা আরও দীর্ঘায়িত হয়। এটি ছিল এখন পর্যন্ত বেশিরভাগ মানুষের চিন্তাভাবনা, তবে একটি গবেষণা অনুসারে এটি সত্য।

সিএনএন একটি গবেষণা প্রকাশ করেছে তাতে দাবি করা হয়েছে যে, ধনী ব্যক্তিরা দরিদ্রদের চেয়ে ৯ বছর বেশি বেঁচে থাকে। আমেরিকা ও ব্রিটেনে বসবাসরত প্রায় ২৫ হাজার মানুষের জীবনযাত্রা অধ্যয়ন করার পরে এই গবেষণা করা হয়েছে। গবেষকরা ৫০ বছরেরও বেশি বয়সের লোকদের বয়সের প্রভাবের কারণে বীমা ছাড়া কত দিন বেঁচে থাকতে পারেন তা অনুমান করার জন্য গবেষণা করেছেন। গবেষকরা বিশ্বাস করেছিলেন যে, সুযোগ-সুবিধার অভাবে বসবাসকারী লোকদের বয়সভিত্তিক রোগ ছিল।

৫০ বছর বয়সে, একজন ধনী ব্যক্তি প্রত্যাশিত ৩১ বছরের চেয়ে স্বাস্থ্যকর জীবনযাপন করতে পারে। একই সময়ে, একটি আর্থিকভাবে দুর্বল মানুষ কেবলমাত্র ২২ থেকে ২৩ বছর ধরে সুস্থ থাকতে পারে। অন্যদিকে, ধনী মহিলা যেখানে ৫০ বছর পরে ৩৩ বছর সুস্থ থাকতে পারে এবং দরিদ্র মহিলারা পরের ২৪ বছর ধরে সুস্থ থাকতে পারেন।

বয়সের সাথে অসুস্থতা অবশ্যই আমাদের বয়স নির্ধারণ করে তবে আমরা কী ধরণের জীবনযাপন করছি তাও খুব গুরুত্বপূর্ণ। আমাদের কী কী পানীয় খাওয়া এবং স্বাস্থ্য সম্পর্কিত রোগগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য অন্যান্য সুযোগ-সুবিধা রয়েছে। এটি লন্ডন ইউনিভার্সিটি কলেজের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ পাওলা জেনিনোটো বলেছিলেন, যিনি এই গবেষণারও প্রধান লেখক।

২০১৬ সালে পরিচালিত আরেকটি গবেষণা অনুসারে, জাতিসংঘের অর্থনৈতিকভাবে শক্তিশালী মানুষের প্রত্যাশিত বয়স ছিল ৮৭ থেকে ৮৮ বছর, যা অর্থনৈতিকভাবে দুর্বল মানুষের চেয়ে ১৫ বছর বেশি। একই সময়ে, মহিলাদের মধ্যে এই পার্থক্যটি ১০ ​​বছর। যুক্তরাজ্যের দরিদ্র মানুষ ধনীদের চেয়ে এক দশক আগে মারা যায়। উপসংহারে, লেখকরা লিখেছিলেন যে, একটি স্বাস্থ্যকর জীবনযাপনে অসমতা উভয় দেশে সমান। উভয় দেশে অবস্থার উন্নতির জন্য নিম্ন শ্রেণীর অর্থনৈতিকভাবে লক্ষ্য করা প্রয়োজন। সাধারণভাবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে,২০১৬ সালে বিশ্বব্যাপী স্বাস্থ্যকর আয়ু ছিল ৭২বছর। ২০০০ থেকে ২০১৬ এর মধ্যে, বিশ্ব স্বাস্থ্যকর আয়ু ৫.৫ বছর বৃদ্ধি পেয়েছে।

Back to top button