লাইফস্টাইল

Recipe: ভাতের সঙ্গে মেখে খান ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট, শিখেনিন বানানোর সেরা রেসিপি

ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট অসাধারণ একটি রেসিপি। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই চেষ্টা করুন ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট।

এই রান্নায় ব্যবহৃত দুটি মূল উপাদান যা হলো কচু শাক এবং ইলিশ মাছ। এদের মধ্যে রয়েছে প্রচুর উপকারী উপাদান যা আপনার শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতে সাহায্য করবে। মোচার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন বি সিক্স, ভিটামিন সি, ই এবং ভিটামিন ও প্রোটিন। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যারা রক্তাল্পতা সমস্যায় ভুগছেন তারা অবশ্যই মজা খান। এসমস্ত মহিলাদের মাসিকের সমস্যায় ভুগছেন অথবা পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম রয়েছে তারা নিয়মিত মোচা খেতে পারেন। প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকার জন্য অকালবার্ধক্য আসতে দেয় না মোচা। ডায়াবেটিস রোগীদের জন্য মোচা অত্যন্ত ভালো একটি সমাধান মন ভালো রাখতে সাহায্য করে মজা।

উপকরণ -»
একটি বড় আকারের মোচা সেদ্ধ করে রাখা
একটি ছোট আকারের গোটা ইলিশ মাছ
পাঁচটি সেদ্ধ করে নেওয়া মাঝারি আকারের আলু
পিয়াজ কুচি ১ টি
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনে গুঁড়ো এক চা-চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ১ কাপ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ

প্রনালী -»
কড়াইতে সরষের তেল গরম করে ইলিশ মাছের টুকরোগুলোকে ভালো করে ভাজা ভাজা করে সামান্য খুন্তির সাহায্যে ভেঙ্গে তুলে নিতে হবে। এরপর কড়ার মধ্যে আরও খানিকটা তেল দিয়ে, পেঁয়াজ, আদা, রসুন এবং সমস্ত গুঁড়ো মশলা ভালো করে দিয়ে কষাতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর এর মধ্যে মোচা দিয়ে ভালো করেই নাড়াচাড়া করতে হবে। এরমধ্যে ভেজে ভেঙে রাখা ইলিশ মাছ দিয়ে দিতে হবে। সামান্য করে জল দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে উপরে গরম মশলার গুঁড়া ছড়িয়ে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট।

Back to top button