লাইফস্টাইল

পপকর্ন ক্যান্সার প্রতিরোধ করা ছাড়াও যেসব উপকার করে

পপকর্ন ফাইবার, পলিফেনলিক যৌগগুলি, অ্যান্টি-অক্সিডেন্টস, ভিটামিন বি কমপ্লেক্স, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়াম জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ।
পপকর্ন ফাইবার, পলিফেনলিক যৌগগুলি, অ্যান্টি-অক্সিডেন্টস, ভিটামিন বি কমপ্লেক্স, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়াম জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ। পপকর্ন হল ভুট্টা বা ভুট্টা থেকে তৈরি খাবার যা নাস্তা হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

এটি তৈরি করা খুব সহজ। কর্নস্টােচটি কিছুটা শক্ত হয়ে গেছে, ভিতরে স্টার্চ রয়েছে। যখন ভুট্টা উত্তপ্ত হয়ে যায়, তখন এর অভ্যন্তরে চাপ বাড়ে এবং শস্যগুলি ফাটল ধরে পপকর্নের আকারে আসে। পপকর্ন বিভিন্ন ধরণের আছে। পপকর্ন, যা প্রেক্ষাগৃহে সিনেমা দেখার সময় বা বাড়িতে তাৎক্ষণিক জলখাবার হিসাবে ব্যবহৃত হয়, তা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

তাহলে আসুন জেনে নেওয়া যাক এই সুবিধাগুলি

লো কোলেস্টেরল – পপকর্নে পাওয়া ফাইবার কোলেস্টেরল হ্রাস করে এবং ধমনীগুলি প্রশস্ত করে। যার কারণে শরীরে রক্ত প্রবাহ উন্নত হয় এবং হার্টের উপর চাপও কমে যায়। যার ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস পায়।

ক্যান্সার থেকে সুরক্ষা – পলিফেনলিক যৌগে পপকর্নে প্রচুর পরিমাণে পাওয়া যায় যা একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট। এটি ফ্রি র‌্যাডিকালজনিত ক্যান্সার থেকে মুক্তি পেতে কাজ করে।

স্থূলত্ব হ্রাস করুন – পপকর্ন খুব কম ক্যালোরি পায়। এক কাপ পপকর্ন খাওয়া মাত্র ত্রিশ ক্যালোরি দেয়। এটি আলু চিপস থেকে ক্যালোরির চেয়ে ৫ গুণ কম। এতে থাকা তেল শরীরের জন্যও খুব গুরুত্বপূর্ণ। এ জাতীয় পরিস্থিতিতে ক্ষুধার্ত অবস্থায় পপকর্ন খাওয়া বেশি উপযুক্ত।

হাড় শক্ত রাখে – ম্যাঙ্গানিজ পপকর্নে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি হাড়কে শক্তিশালী করতে কার্যকর। এই ক্ষেত্রে, পপকর্ন সেবন আপনাকে পরবর্তীতে অস্টিওপোরোসিস, বাত এবং অস্টিওআর্থারাইটিস ইত্যাদি থেকে রক্ষা করতে পারে।

ডায়াবেটিসের জন্য সঠিক খাদ্য – পপকর্নে উপস্থিত ফাইবারগুলি শরীরে রক্তে শর্করার উপর ভাল প্রভাব ফেলে। এটি ব্লাড সুগার এবং ইনসুলিন নিয়ন্ত্রণে কাজ করে। এমন পরিস্থিতিতে ডায়াবেটিস রোগীদের জন্য পপকর্ন খাওয়া খুব উপকারী হতে পারে।

Back to top button