লাইফস্টাইল

পুরুষের তুলনায় নারীদের বেশি শীত লাগার কারণ! জেনেনিন

এ শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন থাকতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদফতর। তবে শীতে নিজের গা গরম রাখতে ধনী-গরিব সকলেই সাধ্যমতো চেষ্টা করে।

শীত যতই হোক পুরুষকে কাজের সন্ধানে ঘরের বাইরে যেতেই হয়। সে তালিকায় নারীদেরও নাম আসতে পারে। অবশ্য নারীরা কর্মক্ষেত্রে একটু কম গেলেও ঘরের নানাবিধ কাজগুলো সকাল থেকে তাদেরই সামলে নিতে হয়। শীত যতই হোক সকালে ঠান্ডা জলে হাত ডুবিয়ে বাসন কোসন থেকে শুরু করে অনেক কাজই করতে নারীদের।

এক গবেষণায় দেখা গেছে, পুরুষের চেয়ে নারীদের শীত বেশি লাগে। কেন এমন হয়? নারীদের ঠান্ডা বেশি লাগার কারণ কি? সম্প্রতি ফক্স নিউজের এক প্রতিবেদনে বিষয়টি পরিষ্কার করেছেন বিশেষজ্ঞরা। নিচে সেরকমই কিছু কারণ তুলে ধরা হলো।

পুরুষের চেয়ে নারীর দেহের তাপমাত্রা বেশি: পুরুষের তুলনায় নারীর শরীরের তাপমাত্রা বেশি থাকে বলে নারীর দেহের তাপমাত্রা সংবেদনশীলতা বেশি। ফলে তাপমাত্রা যখন বেশি থাকে তখন সে তাপমাত্রার সঙ্গে আশপাশের তাপমাত্রার পার্থক্যও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

নারী জন্মনিয়ন্ত্রণ সামগ্রী ব্যবহার করে: যে সকল নারীরা হরমোন ব্যবহার করে জন্মনিয়ন্ত্রণ করে থাকেন, তাদের ক্ষেত্রে দেহের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি দেখা যায়। আর এর মূল কারণ হলো দেহের ওপর হরমোনের প্রভাব।
নারীর হাত-পা ঠান্ডা থাকে: নারীর দেহের অভ্যন্তরের তাপমাত্রা বেশি থাকলেও হাত-পা প্রায়ই পুরুষের তুলনায় বেশি ঠান্ডা থাকে। এটি স্বাভাবিক বিষয়। আর এ কারণে তাপমাত্রা বেশি কমে গেলে নারীর ওপর সবার আগে সেই ঠান্ডার প্রভাব পড়ে।

নারীর বিপাক ক্রিয়া স্লো: পুরুষের তুলনায় নারীর বিপাক ক্রিয়া ধীর গতিতে হয়। গবেষকরা বলছেন, নারীর বিপাক ক্রিয়ার তুলনায় পুরুষের বিপাক ক্রিয়ার গতি ২৩ শতাংশ বেশি। আর এ কারণে পুরুষের তুলনায় নারীর শরীরের কিছু অংশ ঠান্ডা থাকে।

Back to top button