লাইফস্টাইল

Mango: “আম খাওয়ার আগে ভিজিয়ে রাখা উচিত”-আয়ুর্বেদ বিশেষজ্ঞ দিলেন সেই ব্যাখ্যা

বাজারে এখন পাকা আম পাওয়া যাচ্ছে। চলছে মধুমাস। এবার আম, কাঁঠাল ও লিচুর মতো মৌসুমি ফল উপভোগ করার পালা। তবে এ মৌসুমে সব ফলের মধ্যে আম সবচেয়ে জনপ্রিয়। তাই একে ফলের রাজাও বলা হয়।

পাকা আম পটাশিয়াম সমৃদ্ধ। এটি শরীরের রক্তস্বল্পতা দূর করে এবং হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। অতএব, আপনি যদি রক্তস্বল্পতায় ভুগছেন তবে আপনি প্রতিদিন অল্প পরিমাণে আম খাওয়ার অভ্যাস করতে পারেন। অন্যদিকে হাড়ের সমস্যায় আক্রান্তদের জন্য আম খুবই স্বাস্থ্যকর ফল।

কিন্তু পাকা আম খাওয়ার ভুলেও নানা সমস্যা দেখা দিতে পারে। অনেকেই আম ঠিকমতো না ধুয়েই খেতে শুরু করেন, যা বদহজম এবং মুখের ব্রণের সমস্যা বাড়িয়ে দিতে পারে। তো এখন কি করা?

ভিজিয়ে রাখলে অতিরিক্ত ফাইটিক অ্যাসিড দূর হবে। ফাইটিক অ্যাসিড একটি অ্যান্টিনিউট্রিয়েন্ট যা শরীরকে কিছু খনিজ যেমন আয়রন, জিঙ্ক, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজগুলি শোষণ করতে বাধা দেয়। এর ফলে শরীরে এই খনিজগুলির অভাব দেখা দেয়।

আম কয়েক ঘণ্টা জলে ভিজিয়ে রাখলে পুষ্টিগুণ ভালোভাবে শোষণের সুবিধা দেয়।।ভেজানো আম খেলে ব্রণ, ত্বকের সমস্যা, মাথাব্যথা, কোষ্ঠকাঠিন্য সহ অন্ত্রের বিভিন্ন সমস্যা প্রতিরোধ হয়।

এই বিশেষজ্ঞ আরও বলেন: আমকে ফল হিসেবেই খান। খাবারের সাথে মেশাবেন না। অন্যান্য খাবারের সাথে আম মেশানোর ফলে অন্ত্রে গাঁজন হতে পারে, যা ব্রণ সহ ত্বকের বিভিন্ন সমস্যা হতে পারে। এছাড়া আম যুক্ত অন্যান্য খাবার খেলেও হজমের সমস্যা বেড়ে যায়।

তাই খাবারের অন্তত এক ঘণ্টা আগে বা পরে আম খান। এছাড়াও আপনি আপনার শরীরকে ঠান্ডা করতে আমের সাথে 1 চা চামচ তুলসীর বীজ মিশিয়ে একটি সতেজ পানীয় হিসেবে ব্যবহার করতে পারেন। এটি শরীরকে শীতল করে এবং ব্রণ প্রতিরোধ করে।

Back to top button