লাইফস্টাইল

Recipe: বাড়িতে সহজেই তৈরী করুন ‘পটোলের মিষ্টি’, শিখেনিন বানানোর পদ্ধতি

পটোল এখন বাজারে খুব সহজলভ্য। সবজি হিসেবে এটি খুবই উপকারী ও জনপ্রিয়। বিভিন্ন ধরনের সবজি দিয়ে মিষ্টান্ন তৈরি করা যায়, যেমন কুমড়া-শসার পায়েস, গাজরের হালুয়া ইত্যাদি।

এমন একটি সুস্বাদু মিষ্টি যা পটোল দিয়ে তৈরি করা যেতে পারে যা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পটল মিষ্টি এখন নেটিজেনদের প্রিয় ডেজার্টে পরিণত হয়েছে।

প্রত্যেকেই মন্তব্য করছেন এটি দেখতে কতটা আকর্ষণীয় এবং কতটা অনন্য স্বাদ। চলুন জেনে নেওয়া যাক সবচেয়ে সুস্বাদু সিলিং ক্যান্ডির রেসিপি।

উপকরণ

1. পটোল 8-10
2. চিনির পরিমাণ
4. 2-3টি এলাচ
5. দারুচিনি 1
6. 1টি তেজপাতা
7. কিছু সবুজ খাদ্য রং
8. আধা লিটার দুধ
9. পর্যাপ্ত পরিমাণে কনডেন্সড মিল্ক
10. গুঁড়ো বাদাম

পদ্ধতি

কয়েকটি পটোল নিন এবং অর্ধেক করে কেটে নিন। তারপর ভিতরের অংশটি ফেলে দিন এবং কাটা চামচ দিয়ে একটি গর্ত করুন। এর পরে, কয়েক মিনিটের জন্য সিদ্ধ করুন এবং তারপরে সেদ্ধ পাটোলিটি চিনির সিরাপে ঢেলে দিন। এলাচ, দারুচিনি এবং তেজপাতা অবশ্যই সিরাতে যোগ করতে হবে যাতে পটোলের গন্ধ না থাকে।

চিনির সিরা শুকিয়ে গেলে পাত্রগুলো তুলে ফেলতে হবে। ফুড কালার থাকলে চিনির সিরায় সবুজ কালার দিতে পারেন, তাহলে পটোলের রং আরও সবুজ দেখাবে।

তারপর আধা লিটার দুধ নিন। ছোলা মিষ্টি করতে ছোলার সাথে কনডেন্সড মিল্ক মিশিয়ে নিন। এবার চিনির সিরায় ডুবিয়ে নেওয়া একেকটি পটোলের ভেতরে পুর হিসেবে ছানা মিষ্টি ভরে নিন।

এটিকে আরও আকর্ষণীয় করতে, আপনি এখন আপনার ইচ্ছামতো চূর্ণ বাদাম দিয়ে পটোলের মিষ্টি সাজাতে পারেন।

Back to top button