লাইফস্টাইল

স্বাদে বদল আনতে শিখেনিন সুস্বাদু রুই-ফুলকপির ঝোল রান্নার সুন্দর পদ্ধতি

বাঙালিদের মাছের ঝোল খুবই প্রিয় একটি খাবার। আর সেই মাছের ঝোল যদি শীতের দিনে ফুলকপি দিয়ে বানানো হয় তাহলে সেই রান্না করা তরকারির স্বাদ সত্যিও অতুলনীয় হয়ে ওঠে। আর এই রুই ফুলকপির রান্না করতে ঝামেলাও হয় কম স্বাদ হয় খুবই সুস্বাদু। তাহলে জেনেনিন এই জনপ্রিয় রান্নার মূল রেসিপি।

উপকরণ: রুই মাছ ৭ থেকে ৮ পিচ, ফুলকপি একটি, আলু একটি, টমেটো একটি, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনেবাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়া সিকি চা চামচ, কাঁচা মরিচ ৫ থেকে ৬টি, তেল সিকি কাপ, ধনিয়া পাতা পরিমাণ মতো,জল ও লবণ পরিমাণ মতো।

প্রণালী: শুরুতে মাছ কেটে লবণ মেখে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন।এরপর সামান্য হলুদ, লবণ মাখিয়ে ভেজে নামিয়ে নিন। একইভাবে ফুলকপি ও আলু ভেজে নিন তেলে।

এবার একটি প্যানে তেল গরম করে তাতে সব বাটা ও গুঁড়া মশলা দিয়ে নেড়েচেড়ে একটু একটু করে জল দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। এখন ফুলকপি ও আলু দিয়ে একটু কষিয়ে নিন। এবার টমেটো দিয়ে নাড়াচাড়া করে পরিমাণ মতো গরম জল দিন।

এরপর ফুটে উঠলে মাছের টুকরাগুলো দিয়ে ঢেকে দিয়ে ৭ মিনিট উনুনে বসি রাখুন । তারপর ঢাকনা তুলে ভাজা জিরার গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে আরও ৩ মিনিট ঢেকে রাখুন।এরপর ধনিয়া পাতা ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু রুই-ফুলকপির ঝোল। আর খেয়েই দেখুন বাঙালির এই সুস্বাদু খাবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button