লাইফস্টাইল

চোখের কাজল লেপ্টে যায়? জেনেনিন কি করবেন

চোখের সাজে কাজল যেন নারীকে আরো দিগুণ আকর্ষণীয় করে তোলে। তাই কাজল সব নারীরই অনেক পছন্দের একটি প্রসাধনী। কাজল ছাড়া সাজ পূর্ণতা পায় না। তবে অনেকেরই কাজল পড়লে লেপ্টে যায়। এটি দুটি কারণে হতে পারে, একটি কম দামী ব্র্যান্ড আর দ্বিতীয় সঠিক ভাবে কাজল ব্যবহার করতে না জানা। আবার যাদের চোখের পাতা তৈলাক্ত তাদের ক্ষেত্রেও এই সমস্যা হয়।

চলুন তাহলে জেনে নেয়া যাক, চোখের কাজল লেপ্টে যাওয়ার সমাধান-

১. চোখে কাজল দেয়ার পূর্বে আই প্রাইমার দিয়ে চোখের পাতাকে কাজল দেয়ার উপযুক্ত করে নিন। আর যাদের আই প্রাইমার নেই, তারা কাজল দেয়ার পর সামান্য সাদা পাউডার আইশ্যাডো ব্রাশের সাহায্যে কাজলের ওপর হালকা করে পাউডার দিয়ে নিন। ব্লাশ ব্রাশ বা পাউডার ব্রাশ দিয়ে অতিরিক্ত পাউডার ঝেড়ে ফেলুন। পাউডার চোখের পাতার অতিরিক্ত তেল শুষে নিয়ে কাজলকে দীর্ঘস্থায়ী করবে।

২. কাজল ছড়িয়ে গেলে তা পুরো চেহারায় একটা ডার্ক সার্কেল এফেক্ট এনে দেয়। সেইজন্য বাইরে গেলে সবসময় ব্যাগে মেকআপ উয়াইপস আর কটন বাড সঙ্গে রাখুন। চোখের নিচের কাজল ছড়িয়ে গেলে মেকাপ উয়াইপস দিয়ে ছড়িয়ে যাওয়া কাজল তুলে ফেলুন আর চোখের ভেতরের বা বাইরের কোণায় কাজল জমে গেলে কটন বাডের সাহায্যে খুব সহজেই তা পরিষ্কার করে ফেলুন।

৩. গরমকালের মেকাপে কাজল যেন ছড়িয়ে না যায়, সেইজন্য চোখের নিচের অংশে কমপ্যাক্ট বা ফেস পাউডার লাগাতে ভুলবেন না। এটি চেহারার বাড়তি আর্দ্রতা এবং তৈলাক্ত ভাব শোষণ করে, এর ফলে লম্বা সময়ের জন্য স্মাজ ফ্রি কাজলের এফেক্ট পাবেন।

৪. সাধারণত চোখের মাঝখান থেকে নয়, বরং চোখের ভেতরের ও বাইরের কোণা থেকে কাজল ছড়িয়ে যায় বেশি। তাই প্রতিদিনের চোখের সাজে কাজল দেয়ার সময় মাঝখানের অংশে গাঢ় আর কোণার অংশে তুলনামূলক ভাবে হালকা করে কাজল দিন।

৫. যদি কাজল একটু তৈলাক্ত ধরনের হয় তবে গরমে দিনের বেলায় চোখের নিচে সেটি একটুতেই ছড়ায়। তাই কাজলের পর চিকন আইশ্যাডো ব্রাশ দিয়ে ম্যাট ফিনিশের কালো আইশ্যাডো দিয়ে নিন। কাজলের তৈলাক্ত ভাব কেটে যাবে আর তা দীর্ঘস্থায়ী হবে। দিনের মেকআপে কাজল ছড়িয়ে যাওয়া এড়াতে চিকন করে কাজল দিন। এরপর গাঢ় রঙের আইশ্যাডো (যেমন গাঢ় নীল, সবুজ, বেগুনি, ধূসর) কাজলের সঙ্গে ব্লেন্ড করে নিন।

Back to top button