লাইফস্টাইল

শীতকালে যেসব গাছ ঘরে রাখবেন, জেনেনিন

ক্ষতিকর বাতাসকে দূর করা, সৌন্দর্য আর শখ মেটানোর জন্য অনেকেই ঘরে নানা ধরনের গাছ রাখেন। আপনার শখের ঘরটিকে প্রাচুর্যে ভরিয়ে দিতে পারে দু-একটি অরণ্যের ছোঁয়া।

শীতের সময় পরিবেশে তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে ঘরের আদ্রতাও কমে যায়। অনেক সময় ক্লান্ত শরীর নিয়ে যারা চাকরিজীবী বাইরে থেকে ঘরে ফেরেন তারা মনকে সজীব রাখতে কিংবা বিশুদ্ধ বাতাস পেতে অনেকেই খুঁজে বেড়ান প্রকৃতির সান্নিধ্য। সেক্ষেত্রে কিছু পরিচিত গাছ ঘরে লাগিয়ে আপনি সবসময়ই বিশুদ্ধ বাতাস পেতে পারেন। এসব গাছ গুলোর মধ্যে

অ্যালোভেরাঃ অ্যালোভেরা বাতাস দূষক রাসায়নিক পদার্থের উপস্থিতি কমায়। বাতাসে ক্ষতিকর পদার্থের উপস্থিতি বুঝতে সাহায্য করে, বাতাসে ক্ষতিকর রাসায়নিক পদার্থের পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে এই গাছের পাতায় বাদামী দাগ দেখা যায়।

ইংলিশ আইভিঃ নাসার মতে, ঘরের দূষিত বাতাস পরিশোধনকারী গাছের মধ্যে একনম্বরেই আছে ইংলিশ আইভি। ফরম্যালডিহাইড শোষণে এটি খুবই কার্যকরী। একে ঝুলিয়ে কিংবা একটু উঁচু স্থানে রাখলেই চলবে।

রাবার গাছঃ দ্রুতবর্ধনশীল গাছ হিসেবে রাবার গাছ খুব পরিচিত। কম পরিচর্যাতেও ভালভাবে বেড়ে ওঠা এই গাছটি পরিবেশের বিষাক্ত পদার্থ নিরোধে ভালো কার্যকরী ও বাতাস পরিশোধক।

স্নেক প্ল্যান্টঃ স্নেক প্ল্যান্ট রাতে কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে এবং অক্সিজেন ত্যাগ করে (অন্যান্য গাছ কিন্তু এই কাজ দিনের বেলা করে)। ফলে শয়নকক্ষে একটি স্ন্যাক প্ল্যান্ট রাতে আপনার ঘুমকে করবে আরও আরামদায়ক।

পিস লিলিঃ দেখতে চমৎকার এই ফুলের গাছটি বাতাসে বিষাক্ত পদার্থের পরিমাণ কমিয়ে দিতে পারে।

ফিলোডেনড্রনঃ ইংলিশ আইভির মতো এরাও ফরম্যালডিহাইড শোষণে খুবই কার্যকরী। যদি ঠিকমতো যত্ন নেয়া যায়, এরা অনেক বছর টিকে থাকবে।

ব্যাম্বো পামঃ আকর্ষণীয় ও যন্ত্রণা উপশমকারী গাছ ব্যাম্বো পাম বাতাস পরিশুদ্ধকরণের ৮.৪ মাত্রা নিয়ে নাসার সেরা দশটি গাছের তালিকায় জায়গা করে নিয়েছে। বাতাসে উপস্থিত বেনজিন ও ট্রাইক্লোরোইথিলিন পরিশোষণেও অনেক কার্যকরী ব্যাম্বো পাম।

স্পাইডার প্ল্যান্টঃ গাছটি কেবল সৌন্দর্য বর্ধকই নয়, সবচেয়ে ভাল বাতাস-পরিশুদ্ধকারক গাছ হিসেবে নাসার তালিকায়ও এর নাম আছে। ঘরের বাতাসে বেনজিন, ফরম্যালডিহাইড, কার্বন মনোক্সাইড, জাইলিন প্রভৃতি দূষিত পদার্থ পরিশোধন করতে স্পাইডার প্ল্যান্টের জুড়ি নেই।

গোল্ডেন পোথোসঃ বাতাস বিশুদ্ধকরণে উপযুক্ত গাছ নিয়ে নাসা’র তালিকায় জায়গা করে নেয়া আরেকটি দৃষ্টিনন্দন গাছ গোল্ডেন পোথোস। বাতাস দূষণকারী ফরমালডিহাইড দূর করে।

লাল-প্রাণবন্ত ড্রাসিনাঃ বাতাসে মিশে থাকা জাইলিন, ট্রাইক্লোরোইথিলিন ও ফরম্যালডিহাইডের মত বিষাক্ত পদার্থ দূর করে।

যা ঘরের পরিবেশকে রাখে মনোমুগ্ধকর তেমনি ঘরের সৌন্দর্যকে করে বিমোহিত

Back to top button