লাইফস্টাইল

বাড়িতেই বানিয়ে নিন ‘গোলাপ জামুন’, শিখেনিন বানানোর সহজ রেসিপি

বাঙালি মিষ্টি ভালোবাসবে না তা হয় না। কিন্তু করোনার আবহে অনেকেই মিষ্টির দোকান থেকে মিষ্টি কিনতে ভয় পাচ্ছেন। কিন্তু তা বলে কি মিষ্টি খাওয়া বন্ধ রাখবেন তা হয়! তাই বাড়িতেই খুব চটপট কম সময় অতি সহজে বানিয়ে ফেলুন ‘গোলাপ জামুন’।

উপকরণ:
এক কাপ গুঁড়ো দুধ
অর্ধেক কাপ ময়দা
অর্ধেক কাপ দুধ
২ টেবিল চামচ ঘি
সাদা তেল
এক কাপ চিনি
এক কাপ জল
কয়েকটা এলাচের দানা
কুচি করে কেটে রাখা আমন্ড এবং পেস্তা
গোলাপজল কয়েক ফোঁটা

প্রণালী: সিরা তৈরির জন্য প্রথমে একটি পাত্রে চিনি, জল এবং এলাচ দানা, গোলাপ জল দিয়ে ভালো করে মিশিয়ে ফোটাতে হবে। বেশ কিছুক্ষণ ফোটানোর পরে সিরা ঘন হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে পাশে ঠান্ডা হতে রেখে দিতে হবে।

এরপর একটি পাত্রে ময়দা, গুঁড়ো দুধ ভাল করে মিশিয়ে নিয়ে চেলে নিতে হবে। মিশ্রণের মধ্যে ঘি দিয়ে ভালো করে মাখতে হবে মাখা হয়ে গেলে তাতে দুধ ঢেলে দিতে হবে। ভালো করে মাখতে হবে। ভালো করে মাখা হয়ে গেলে হাতের তালুতে সামান্য ঘি নিয়ে ছোট ছোট বলের আকারে করে ফেলতে হবে। মিষ্টি সমান আকারে গড়ে নেওয়ার পরে কড়াই সাদা তেল গরম করে মাঝারি গরম হওয়ার পরেই তিন-চারটি করে মিষ্টি ফেলে দিন। অনবরত নাড়তে থাকুন। দেখবেন মিষ্টির রং আস্তে আস্তে লাল হয়ে যাচ্ছে। বেশিরভাগ গাঢ় লাল হওয়ার পরে মিষ্টি গুলি তুলে চিনির সিরায় ডুবিয়ে দিন। প্রায় দু’ঘণ্টা চিনির সিরায় রেখে দিয়ে সেখান থেকে তুলে ওপরে আমন্ড কুচি এবং পেস্তা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘গোলাপ জামুন’।

Back to top button