লাইফস্টাইল

অতিরিক্ত কফি পান করার ফলে এই মারাত্মক রোগগুলি হতে পারে

আজকাল মানুষ কফি খুব পছন্দ করে। সারা বিশ্ব জুড়ে লোকেরা তাদের দিনটি শুরু করে এক কাপ কফির মাধ্যমে। কিছু লোক এটি পান করে তরতাজা এবং শক্তি অনুভব করে, আবার কেউ কেউ এর স্বাদ এবং সৌরভের কারণে এটি পান করে। প্রায়শই আমরা দেখেছি যে, লোকেরা অফিসে কাজ করার সময় বা অবিচ্ছিন্ন অধ্যয়নকালে কফি পান করে। কফিতে ক্যাফিন থাকার কারণে, ঘুমকে দূরে সরিয়ে দেয়, তাই এটি অফিস বা পরীক্ষার সময় বা যে, কোনও গুরুতর কাজ হোক না কেন, এমন পরিস্থিতিতে কফির গ্রহণ করা প্রয়োজন বলে মনে করা হয় এবং অভ্যাসগত কারণেও লোকেরা কফি পান করে থাকে।

কফি এমন একটি জিনিস যা দীর্ঘ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার পরে ব্যবহারযোগ্য হয়ে ওঠে। এটিতে রয়েছে ক্যাফিন, রেফ্লাভিন (ভিটামিন বি ২), পেন্টোথেনিক অ্যাসিড (ভিটামিন বি ৫), ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং নিয়াসিন। কফিটি যদি সঠিক পরিমাণে গ্রহণ করা হয় তবে এর অনেক সুবিধা হতে পারে। এটি লিভারকে স্বাস্থ্যকর রাখে, হার্ট সম্পর্কিত রোগের ঝুঁকি কমায়। তবে আপনি যখন এটির অভ্যস্ত হয়ে পড়েন এবং এর পরিমাণ বেশি গ্রহণ শুরু করেন তখন এটি স্বাস্থ্য সম্পর্কিত অনেক রোগের কারণ হয়ে ওঠে। অতিরিক্ত কফি পান করার কারণে ক্ষতি হয়।

অনিদ্রা
অতিরিক্ত কফি খাওয়ার ফলে অনিদ্রা হতে পারে। কফিতে উপস্থিত ক্যাফিন আপনার মস্তিষ্কে একটি উত্তেজক হিসাবে কাজ করে এবং আপনার ঘুমে ব্যাঘাত ঘটায়। আর ঘুম নষ্ট হওয়ার কারণে আপনি বিরক্তিবোধ করবেন।

উদ্বেগ
হার্টবিট বাড়ানোর মূল কারণ হতে পারে কফি। ক্যাফিন আপনাকে সজাগ রাখতে সহায়তা করে, তবে এটির অত্যধিক গ্রহণের ফলে আপনার উদ্বেগ ভাব সৃস্টি হতে পারে। আপনি যদি কফি পান করার প্রতি আসক্ত হয়ে পড়েন, এবং তা পান করতে না পারলে তখন আপনি উদ্বেগ এবং নার্ভাস বোধ করতে শুরু করবেন।

কিডনির ক্ষতি
কফি পান করা আপনার ঘন ঘন প্রস্রাব করার কারণ হতে পারে। অতিরিক্ত ক্যাফিন আপনার কিডনির জন্যও ক্ষতিকারক। কিডনি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে। একটি সমীক্ষায় দেখা গেছে, কফিতে উপস্থিত অক্সালেট রক্তে উপস্থিত ক্যালসিয়ামের সাথে মিশে ক্যালসিয়াম অক্সালেট তৈরি করে, যা কিডনিতে পাথর পড়ার প্রধান কারণ।

অস্টিওপোরোসিস
বেশি পরিমাণে কফি পান করা আপনার হাড়ের স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক। হাড়গুলি ভঙ্গুর এবং অস্টিওপোরোসিস হওয়ার ঝুঁকি থাকে। বেশি ক্যাফিন গ্রহণের ফলে হাড়গুলি পাতলা হয়ে যায়।

Back to top button