লাইফস্টাইল

অ্যালকোহল পান করার পর ক্ষুধা লাগে কেন? দেখেনিন কি বলছে গবেষণা

অনেক লোক প্রায়ই লক্ষ করেছেন যে অ্যালকোহল সেবন করার পরে তারা আরও ক্ষুধার্ত বোধ করে। কেন এমন হয় খুব কম লোকই জানে । এটি কেবল মদ্যপানকারীদের জন্যই নয়, আপনার ও এটি জেনে রাখা উচিত।

যুক্তরাজ্যের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের ২০১৭ সালের সমীক্ষায় দেখা গেছে, অ্যালকোহল মস্তিষ্কের কোষকে সক্রিয় করে যা ক্ষুধা বাড়ায়। যে সমস্ত লোক অ্যালকোহল পান করে, অ্যালকোহল পান করার পরে তারা তাদের প্রয়োজনের তুলনায় বেশি খায় এবং তাদের ক্ষুধাও বৃদ্ধি পায়। দুই বছর তদন্তের পরে, এটি অ্যালকোহল কীভাবে শরীর, মস্তিষ্ককে প্রভাবিত করে তা খুঁজে পাওয়া যায়।

এজিআরপি নামক নিউরনে অ্যালকোহলের প্রভাব রয়েছে। অ্যালকোহল সেবন করার পরে শরীরে বিপাক এবং শক্তির মাত্রা হ্রাস শুরু হয়। সমীক্ষার সহ-লেখকের মতে, গবেষণায় দেখা গেছে যে আমাদের মস্তিষ্ক খাওয়ার জন্য সরাসরি দায়বদ্ধ। গবেষকরা এটি পুনরায় পরীক্ষা করেছেন এবং এবার এজিআরপি নিউরন থেকে সিগন্যালটি আটকে দিয়েছেন এবং দেখেছেন যে এটি কম খেয়েছে। সমীক্ষায় দেখা গেছে, কেবলমাত্র এজিআরপি নিউরন অ্যালকোহল সেবনের পরে বেশি খাওয়ার সংকেত দেয়।

সমীক্ষায় জানা গেছে যে আপনি যখন বেশি পরিমাণে অ্যালকোহল সেবন করেন তখন আপনি বেশি ক্ষুধার্ত বোধ করেন যার পরে আপনি বেশি খান। অ্যালকোহল অপব্যবহার এবং অ্যালকোহলিজম সম্পর্কিত ন্যাশনাল ইনস্টিটিউট অনুসারে, এটি বর্ণনা করা হয়েছে যে কীভাবে অ্যালকোহল আপনার খাবার খাওয়ার ক্ষুধা বাড়ায়।

গবেষকদের দল তার একটি নিবন্ধে জানিয়েছে যে অ্যালকোহল দেহে ক্ষুধার মৌলিক উপাদান বজায় রাখে। গবেষকরা জানিয়েছেন যে ইঁদুরদের তিন দিনের জন্য ইথানল-জল দ্রবণ দেওয়া হয়েছিল। একজন মানুষের মধ্যে প্রায় দেড় বোতল অ্যালকোহল পান করার পরে প্রতিদিন অ্যালকোহলের পরিমাণ একই ছিল। এই গবেষণায় দেখা গেছে যে ইঁদুররা বেশি ক্ষুধার্ত ছিল। যখন তাকে ইথানল দেওয়া হয়েছিল তখন সে ১০ থেকে২৫ শতাংশ বেশি খাবার খেয়েছিল।

আপনি যদি খুব বেশি খাবার গ্রহণ করতে না চান, তবে এর জন্য আপনাকে আপনার অ্যালকোহল গ্রহণও হ্রাস করতে হবে।

অ্যালকোহল গ্রহণ এবং স্থূলত্ব বাড়ানো উভয়ই একটি সামাজিক সমস্যা, তবে কেন সারা বিশ্বে এটি ঘটে এবং এর জন্য আমাদের কী করা উচিত? গবেষণার লেখক বলেছেন যে এটা বিশ্বাস করা খুব সহজ যে অ্যালকোহল সেবন করা স্থূলত্ব বাড়াতে পারে না।

Back to top button