খেলাঅফবিট

OMG! করোনার ওষুধ নেননি নিজেই, তবে করোনার ওষুধ তৈরির সংস্থার মালিক জোকোভিচ?

বিখ্যাত টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচ করোনা ভ্যাকসিন নেননি বলে খেলতে পারেননি অস্ট্রেলিয়ান ওপেনে। টেনিস নিয়ন্ত্রক সংস্থা তাকে দেয়নি খেলার অনুমতি। এমনকি ভিসা বাতিল করে তাকে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে অস্ট্রেলিয়া থেকে। আর এই বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের সম্পর্কে উঠে এলো চমকে দেওয়া তথ্য।

যিনি করোনা ভ্যাকসিন নেননি বলে খেলার সুযোগ পেলেন না তিনিই নাকি ৮০ শতাংশ মালিকানা নিয়ে আছেন এক করোনা ভ্যাকসিন তৈরির সংস্থার! জানাগেছে ডেনমার্কের কোয়ান্ট বায়োরেস সংস্থার CEO ইভান লন্কারভিচ সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন যে জোকোভিচ ২০২০ সালের জুন তার সংস্থায় বিনোয়োগ করেছিলেন নোভাক জোকোভিচ।

প্রসঙ্গত, ১১ দিনের নানা নাটকের পর অস্ট্রেলিয়া থেকে শেষ পর্যন্ত ফিরে আসতে বাধ্য হন নোভাক জোকোভিচ। তাতে আপাত দৃষ্টিতে ঝামেলা মিটেছে বলে মনে হলেও ছাড় পাচ্ছেন না এ সার্বিয়ান তারকা। নতুন ঝামেলায় পড়তে যাচ্ছেন তিনি। কারণ বাধ্যতামূলক টিকা নেওয়ার ব্যাপারটি চালু হতে যাচ্ছে ফ্রান্সেও। আর এমনটা হলে ফরাসি ওপেনেও অংশ নিতে পারবেন না এ তারকা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতেই অবশ্য জোকোভিচ স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, কোনো ধরণের টিকা নেবেন না তিনি। নিজের সিদ্ধান্তেও অটলও থেকেছেন। তার এ সিদ্ধান্তের কারণে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে দেশটিতে গিয়েও ফিরে আসতে হয়েছে তাকে। সে ধারায় এবার ফরাসি ওপেনেও অবাঞ্ছিত থাকতে পারেন এ তারকা।

ফ্রান্সের ক্রীড়া মন্ত্রী রোজানা মারাকিনেনু এক টুইটার বার্তায় লিখেছেন, ‘টিকা পাসের ব্যাপারটি মেনে নেওয়া হয়েছে। আইন জারি হওয়ার সঙ্গে সঙ্গে ফরাসি বা বিদেশি খেলোয়াড়, সমস্ত দর্শক, অনুশীলনকারীদের (স্টেডিয়াম, থিয়েটার বা লাউঞ্জ) পাবলিক ভবনগুলোতে স্বাস্থ্য পাসের সাপেক্ষে প্রবেশ বাধ্যতাম‚লক করা হবে।’
টিকা সংক্রান্ত আইনটি খুব শীগগিরই পাশ করতে যাচ্ছে ফ্রান্স। রেস্তরাঁ, ক্যাফে, সিনেমা হল, দূরপাল্লার ট্রেনের মতো জনবহুল জায়গায় প্রবেশের জন্য টিকার সার্টিফিকেট দেখানো আবশ্যক করবে তারা। এমনকি দর্শক থেকে খেলোয়াড় সকলেরই নিয়ম মানা বাধ্যতামূলক করবে দেশটি। সেক্ষেত্রে বড় ঝামেলা অপেক্ষা করছে জোকোভিচের জন্য।

Back to top button