অফবিট

ধাঁধা: এই ছবিতে রয়েছে একটি বড়সড় ভুল, দেখুন তো সহজেই খুঁজে পান কি না

মানব মস্তিষ্ক বিভিন্ন দিক থেকে বিভিন্ন রকম উপলব্ধি করতে পারে। আর এই বিজ্ঞানের উপর ভিত্তি করেই তৈরি করা হয় দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশন। এ ধরনের ছবি মানুষের মস্তিষ্কের ক্ষিপ্রতা পরীক্ষা করার জন্য ব্যবহার করাই যায়। এমনই একটি ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া অন্য ছবিগুলির তুলনায় এটি বেশ সহজ বলেই মনে করছেন নেট দুনিয়ার নাগরিকেরা।

ছবির ধঁধা মেলাতে যারা পছন্দ করেন, তাদেরকে স্বাগতম। অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিবিভ্রম সৃষ্টিকারী ছবি মাত্রেই বুদ্ধির ছুরিতে ধার দেওয়ার কৌশল। আসলে মস্তিষ্ক অনেক সময়ই এমন অনেক জিনিস দেখেও দেখে না যা আমাদের চোখের সামনেই রয়েছে। এখানে এমনই একটি ছবি দেওয়া হয়েছে।

ফটোতে দেখা যাচ্ছে দুটি মেয়ে খেলা করছে। একটা মেয়ে দোলনায় বসে আছে ও অন্য একটি মেয়ে তাঁকে পিছন থেকে ঠেলছে। তবে ফটোটি সম্পূর্ণ সঠিক লাগলেও বড়োসড়ো কিন্তু একটা ভুল আছে ফটোতে। সেই লুকিয়ে থাকা ভুল আপনাকে খুঁজে বের করতে হবে। ফটোটি ভালো করে দেখুন ও তার পরে চেষ্টা করুন। আপনাকে ৬ সেকেন্ড সময় দেওয়া হবে ছবি থেকে সেই ভুল খুঁজে বের করার জন্য।

নেকেই আবার বলেছেন এই প্রশ্নয় নাকি কোনো ভুল নেই। তবে আমরা বলছি ফটোতে একটি ভুল আছে। ধীরে ধীরে আপনার নির্দিষ্ট সময় কিন্তু শেষ হয়ে আসছে। চলুন আপনি যখন পারলেন না তাহলে আমাদের প্রতিবেদনের মাধ্যমেই উত্তর দিয়ে দিচ্ছি। যে মেয়েটি দোলনায় বসে আছে সেই মেয়েটির চুল হওয়ায় উল্টো দিকে উড়ছে। আপনাদের বোঝার সুবিধার জন্য নিচে ফটোর মধ্যে চিহ্ন করে দেওয়া হল।

Back to top button