অফবিট

কন্যা সন্তান কে মা লক্ষী রূপে পূজা করে, পা ধোয়া জল খেলেন বাবা-মা!

কন্যা সন্তান মানেই মা লক্ষ্মীর আর এক রূপ। কন্যা সন্তানকে দেবী রূপে পূজা করা হয়ে আসছে সেই প্রাচীন কাল থেকে। কিন্তু তবুও খবরের কাগজের পাতায় চোখ রাখলেই দেখা যায় বিভিন্ন অনৈতিক খবর। কোথাও মেয়েদের অবলীলায় করা হচ্ছে ধর্ষণ আবার কোথাও কন্যা সন্তান জন্মের আগেই ভ্রূনেই করা হয় যে আইনি ভাবে হত্যা। এখনো শিক্ষিত পরিবারেও কন্যা সন্তান জন্মালে মুখের হাসি মলীন হয়ে যায়।

তবে সমাজের সকল মানুষের চিন্তা -ধারা যে এক হয়না তা আরো একবার প্রমান হলো। এখনো অনেকেই তাদের বাড়ির কন্যা সন্তানকে দেবীর আসনেই বসাতে ভালোবাসে। বাড়ির কোনো নতুন জিনিস কন্যা সন্তানকে দিয়েই তারা উদ্বোধন করায়। কন্যা সন্তানের প্রতি থাকে তাদের অগভীর ভালোবাসা ও স্নেহ।

এবার সোশ্যাল মিডিয়ায় সেরকমই একটি ভিডিও ভাইরাল হলো। যেখানে দেখা যাচ্ছে বাবা -মা তাদের কন্যা সন্তানকে লক্ষ্যি রূপে পুজো করছেন ও পরবর্তীতে তাদের কন্যা সন্তানের পা ধুয়ে দিলেন জল ও দুধ দিয়ে। এরপর হলো সেই বড় একটি পদক্ষেপ মেয়ের বার বার না বলা সত্ত্বেও মা -বাবা দুজনেই সেই পা ধোয়া জল ও দুধ খেয়ে নিলেন ও তারপর আলতা দিয়ে মেয়ের পা এর ছাপ মাটিতে রেখে দিলেন। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।
জানা গেছে এই নিয়মটি বিয়ের রীতি হিসেবে পালন করা হয়। বাড়ির লক্ষ্মী যেহেতু বাড়ি থেকে চলে যাচ্ছে তাই মেয়ে কে শেষ বিদায়ের আগে মেয়ের পায়ের ছাপ নিয়ে রাখা হয় বাড়িতে।

Back to top button