অফবিট

রেললাইন জুড়ে পাথর বিছানোর কারণ কি? জেনেনিন এর মূল রহস্য সম্পর্কে

আমরা প্রায় সবাই ট্রেনে চড়েছি। আমরা অনেকেই ট্রেনে চড়ার সময় বা রেললাইন পার হওয়ার সময় রেলপথে পাথর দেখেছি। কিন্তু তারা সেখানে কেন, রহস্যটা জানেন?

এর পেছনের বিজ্ঞানকে বলা হয় “রকস অন দ্য রেলরোড ট্র্যাকস”। রেলপথের উপর স্থাপিত রুক্ষ পাথরকে সমষ্টিগতভাবে ব্যালাস্ট বলা হয়। লাইনের দুপাশে মাটিতে পড়ে থাকা স্লিপারদের মাঝে এই পাথরগুলো থাকে। থ্রেশহোল্ডে শীট লোহার তৈরি রেলিং রয়েছে। লোহার পাতটি দোরগোড়ায় ধরে আছে। ফাউন্ডেশন তৈরি করতে ব্যালাস্ট ব্লক ব্যবহার করা হয়।

এর কারণ হল স্লিপার মোটামুটি আয়তক্ষেত্রাকার। দুটি উল্লম্ব রেখার মধ্যে পাতা রয়েছে। তবে আগে এসব স্লিপার কাঠের তৈরি হতো। বর্তমানে কংক্রিটের তৈরি। থ্রেশহোল্ডে পাথর ছুঁড়ে দেওয়া হয় যাতে এটি নড়তে না পারে এবং ট্রেন চলার সময় এদিক ওদিক না হয়। এই পাথর স্লিপারকে শক্তভাবে মাটিতে রাখতে সাহায্য করে।

এ পাথর সর্বত্র একই রকমের হয়। নুড়ির মতো, মসৃণ এবং গোলাকার পাথর হলে, তা গড়িয়ে যেতে পারে। ট্রেন যাওয়ার সময় পরস্পরের সঙ্গে ঘষা লেগেও নড়ে যেতে পারে। তাই স্লিপারকে ধরে রাখার জন্য যে সাপোর্টের প্রয়োজন, সেই উদ্দেশ্য সফল হবে না। এছাড়া এবড়ো খেবড়ো পাথরগুলো এক্ষেত্রে খাঁজে আটকে গিয়ে সেঁটে থাকে। নড়ে যায় না। তাই একই রকমের কালো পাথর ব্যবহার করা হয় রেললাইনে।

নুড়ি একটি ট্রেনের ভারী ওজনকে সমর্থন করার চেয়ে আরও বেশি কিছু করে। পাথরের স্তূপ থাকায় লাইনে কোনো গাছপালা জন্মাতে পারে না। ফলে মেঝে নড়ে না। পাথর রাখা বৃষ্টির জল কে রেখার নিচের মাটিকে ভিজিয়ে ও ভিজতে বাধা দেয়।

Back to top button