অফবিট

বিশেষ: সাপ নিয়ে মানুষের মনে রয়েছে যত ভুল ধারণা, জেনেনিন বিস্তারিত

সাপ হলো একটি নিরীহ প্রাণী যা অনেক ভুল ধারণার শিকার হয়। সাপের সম্পর্কে কিছু ভুল ধারণা হলো:

সাপের লেজে বিষ
অনেকের ধারণা দাঁড়াশ সাপের লেজে বিষ থাকে। মূলত এটি একটি নির্বিষ সাপ। লেজ তো দূরের কথা এর বিষদাঁতই নেই। এরা ইঁদুর এবং ছোট পাখি ধরে খায়। এমনকি ছোটখাটো বিষাক্ত সাপও এদের প্রধান খাবার।

সাপের এক চোখ অন্ধ
অনেকেই মনে করেন সাপের এক চোখ জন্ম থেকেই নষ্ট থাকে। মূলত সাপ দিনে চোখে কম দেখে তাই, ধীরে চলে। রাতের আঁধারে সাপ আধুনিক নাইটভীষণ চশমার চেয়ে ১০গুণ বেশি পরিষ্কার দেখতে পায়।

বীণ শুনে সাপে নাচে
সাপের কোনো কান নেই। এমনকি দৃষ্টিশক্তিও প্রখর নয়। যারা বীণ বাজান, তারা সেটি সাপের মুখের সামনে দোলাতে থাকেন। সাপও চোখের সামনে দুলুনি দেখে মাথা দোলাতে থাকে এই ভেবে যে, কোনো শত্রু বুঝি সামনে আছে।

সাপ জিহ্বা দিয়ে শুনতে পায়
সাপ চলাফেরার প্রয়োজনে বার বার জিহ্বা বের করে তা আসলে শোনার জন্য নয়। সাপের জিহ্বার অগ্রভাগে ‘জেকবসন অর্গান’ নামে একধরনের গ্রন্থি আছে যা দ্বারা সাপ বায়ুস্থ বিভিন্ন পদার্থের অস্তিত্ব অনুভব করে। এটিকে ঘ্রাণ নেওয়াও বলা যেতে পারে।

সাপ দুধ খায়
সাপ শীতল রক্তের প্রাণী, মাংসাশী এবং স্তন্যপায়ী নয়। ফলে সাপের পক্ষে দুধ হজম করা অত্যন্ত কঠিন। দুধ সাপের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। দুধ খেলে সাপ মারাও যেতে পারে। যেসব সাপকে দুধ খেতে দেখেন, তারা মূলত সাপুড়েদের সাপ। নাগপঞ্চমীর আগে সাপগুলোকে মাসখানেক প্রায় পানি খেতে দেওয়া হয় না এবং বন্দি করে রাখা হয়। তারপরে মুখের সামনে দুধ ধরা হয়। বাধ্য হয়েই সাপেরা সেই দুধ খেয়ে নেয়।

সাপ মানুষকে তাড়া করে
সাপ মানুষের শত্রু নয়। বরং সাপের সামনে পড়ে গেলে যদি দৌড়ে পালাতে যান বা বেশি লাফালাফি করেন, তাহলে সাপ আত্মরক্ষার্থে তেড়ে আসতে পারে। স্থির হয়ে দাঁড়িয়ে থাকুন। দেখবেন সাপ আপনাকে পাশ কাটিয়ে চলে যাচ্ছে।

সাপ তার শত্রুকে চিনে রাখে
সাপের স্মৃতিশক্তি বা বুদ্ধি নেই। তাই সাপের পক্ষে মানুষকে চিনে রাখা সম্ভব নয়। সাপ শুধু বেঁচে থাকার জন্য খাবারের খোঁজে লোকালয়ে আসে।

সাপের পা
গ্রামাঞ্চলের অনেক অশিক্ষিত মানুষের মধ্যে একটা কথা প্রচলিত আছে যে, সাপের পা দেখলে রাজা হওয়া যায়। আসলে সাপের কোনো পা নেই। তাই সাপের পা দেখে রাজা হবার কোনো সম্ভাবনাও নেই।

সাপের ওঝা
সাপের ওঝারা যে চিকিত্‍সা করে তা সম্পূর্ণ অবৈজ্ঞানিক। সাপের ওঝার চিকিত্‍সায় সেই রোগীই ভালো হয় যাকে এমন সাপে কামড় দিয়েছে যার বিষ নেই। তাই সাপে কাটলে ওঝার খোঁজ না করে যত দ্রুত সম্ভব চিকিত্‍সকের কাছে নিতে হবে।

সাপের মণি
সাপের মাথায় এ জাতীয় কোনো পাথুরে পদার্থ আদৌ তৈরি হয়না। সাপুড়েরা মানুষকে বিভ্রান্ত করতে নানা চটকদার কথা বলে। মাঝে মাঝে তারা মণি হিসাবে যা দেখায় তা হলো মুক্তা বা অন্য কোনো চকচকে পাথর।

সাপের সম্পর্কে এই ভুল ধারণাগুলি মানুষের মধ্যে সাপের ভয় বাড়িয়ে তোলে। এগুলির কারণে অনেক মানুষ সাপকে দেখে ভয়ে পালিয়ে যায়, যা সাপের জন্য বিপজ্জনক হতে পারে। সাপকে ভয় না পেয়ে সচেতন থাকাই ভাল। সাপ সম্পর্কে সঠিক তথ্য জানা থাকলে সাপের থেকে নিজেকে এবং অন্যদেরকে রক্ষা করা সম্ভব।

সাপ সম্পর্কে সচেতন হওয়ার জন্য এখানে কিছু পরামর্শ দেওয়া হলো:

সাপ সম্পর্কে যতটা সম্ভব জানুন।
সাপের আবাসস্থল সম্পর্কে জেনে নিন।
সাপের সাথে দেখা হলে শান্ত থাকুন এবং পালানোর চেষ্টা করবেন না।
সাপকে স্পর্শ করবেন না।
সাপকে যদি আহত বা অসুস্থ অবস্থায় দেখেন তাহলে একজন বিশেষজ্ঞের কাছে নিয়ে যান।
সাপ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে আমরা সাপ এবং মানুষের মধ্যে বিরোধ কমাতে পারি।

Back to top button