অফবিট

বিশেষ: কোচিং ছাড়াই করলেন বাজিমাত, দ্বিতীয়বারের চেষ্টাতে IAS অফিসার তেজস্বী রানা

তেজস্বী রানা একজন সফল আইএএস অফিসার। তিনি হরিয়ানার কুরুক্ষেত্রের বাসিন্দা। তেজস্বী ছোটবেলা থেকেই মেধাবী ছিলেন। তিনি IIT কানপুর থেকে স্নাতক হন। স্নাতক হওয়ার পর তিনি সিভিল সার্ভিস পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করেন। তিনি প্রথমবার পরীক্ষায় বসলেও উত্তীর্ণ হননি। কিন্তু তিনি হাল ছাড়েননি। তিনি দ্বিতীয়বার পরীক্ষা দেন এবং সর্বভারতীয় স্তরে ১২তম স্থান অর্জন করেন।

তেজস্বী হরিয়ানার কুরুক্ষেত্র জেলায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি ২০১২ সালে হরিয়ানা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর তিনি ২০১৫ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করেন। স্নাতক হওয়ার পর তিনি ২০১৬ সালে ভারতীয় প্রশাসনিক পরিষেবা পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং ১২তম স্থান অর্জন করেন।

তেজস্বী একজন মেধাবী ও পরিশ্রমী ছাত্রী ছিলেন। তিনি কখনও কোচিং না করেই ভারতীয় প্রশাসনিক পরিষেবা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। তিনি একজন সৎ ও দক্ষ প্রশাসক হিসেবে পরিচিত। তিনি তার কাজের জন্য প্রশংসিত হয়েছেন।

তেজস্বী কোনও কোচিং ছাড়াই সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি বলেন যে তিনি নিয়মিত পড়াশোনা করেছিলেন এবং নিজেকে পরীক্ষার জন্য প্রস্তুত করেছিলেন। তিনি বলেন যে তিনি কোনও বিশেষ কৌশল ব্যবহার করেননি। তিনি শুধুমাত্র কঠোর পরিশ্রম করেছিলেন।

তেজস্বীর সাফল্য অনেক শিক্ষার্থীকে অনুপ্রাণিত করেছে। তিনি দেখাতে চেয়েছেন যে কোনও কোচিং ছাড়াই সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সম্ভব। তিনি বলেন যে শিক্ষার্থীদের শুধুমাত্র কঠোর পরিশ্রম করতে হবে এবং তাদের লক্ষ্য থেকে বিচ্যুত হওয়া উচিত নয়।

তেজস্বী বর্তমানে পশ্চিমবঙ্গের কালিম্পংয়ে আইএএস অফিসার হিসেবে কর্মরত আছেন। তিনি একজন সফল প্রশাসক এবং তিনি মানুষের জন্য কাজ করতে পেরে খুশি।

Back to top button