অফবিট

বিশেষ: কৃষ্ণ বৃন্দাবন ছেড়ে যাওয়ার পর কী ঘটেছিল রাধার সঙ্গে? রাধা অষ্টমীর দিনে জেনেনিন সেই গল্প

জন্মাষ্টমীর ঠিক ১৫ দিন পর আজ রাধা অষ্টমী। ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে উত্তর প্রদেশের বারসানা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন শ্রীরাধা। রাধা কৃষ্ণের অমর প্রেম কাহিনি যুগে যুগে কালে কালে মানুষের মুখে মুখে ঘুরছে। কিন্তু বিচ্ছেদেই শেষ হয়েছিল এই ভালোবাসার উপখ্যান।

কৃষ্ণ বৃন্দাবন ত্যাগ করার পর

অত্যাচারী কংসকে বধ করতে বৃন্দাবন ছেড়ে মথুরা এসেছিলেন কৃষ্ণ। তারপর আর কোনও দিন তাঁর বাল্যকালের লীলাভূমি বৃন্দাবনে ফিরে যাননি তিনি। কৃষ্ণ বৃন্দাবন ছাড়ার পর রাধার জীবনে নেমে আসে অন্ধকার। কৃষ্ণকে হারানোর শোকে রাধা দিনের পর দিন কাটিয়ে দিতেন।

রাধা দ্বারকায়

একদিন রাধা সবার অলক্ষ্যে চুপিচুপি স্বামীর ঘর ছেড়ে দ্বারকায় চলে যান। দ্বারকায় এসে রাধা কৃষ্ণের দেখা পান। রাধা দ্বারকাতে রাজপ্রাসাদের দাসী হিসেবে কাজ করতে শুরু করেন। কিন্তু কৃষ্ণের কাছে থেকেও তাঁকে না পাওয়ার যন্ত্রণায় রাধা একদিন প্রাসাদ ছেড়ে চলে যান।

রাধার মৃত্যু

রাধা বুঝতে পারছিলেন যে তাঁর আয়ু ফুরিয়ে আসছে। তিনি শেষবারের মতো কৃষ্ণের বাঁশি শুনতে চেয়েছিলেন। কৃষ্ণ রাধার ইচ্ছা পূরণ করেন। বাঁশি শুনতে শুনতেই রাধার দেহ নিথর হয়ে যায়। কৃষ্ণ রাধার মৃতদেহকে বৃন্দাবনে নিয়ে যান এবং তাঁর পাশে চিরকালের জন্য শায়িত করেন।

রাধা-কৃষ্ণের প্রেমের প্রতীক

রাধা-কৃষ্ণের প্রেম চিরকালের জন্য অমর হয়ে থাকবে। এই প্রেম প্রকৃতি এবং মানুষের অন্তর্নিহিত প্রেমের প্রতীক। এই প্রেমই মানুষকে জীবনে এগিয়ে যেতে সাহায্য করে।

Back to top button