রাজ্যরাজনীতি

নেতাজির ট্যাবলো নিয়ে জনস্বার্থ মামলা, হাইকোর্টে খারিজ হয়ে গেলো মামলা

অনুশ্রী পাড়ই: নেতাজি সুভাষচন্দ্র বসুর ট্যাবলো নিয়ে জনস্বার্থ মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যের তরফে প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথ প্রদর্শনের জন্য করা হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন আধারিত ট্যাবলো। কিন্তু তা বাতিল করে দেয় কেন্দ্রীয় সরকার। এবং সেই সিদ্ধান্তের বিরুদ্ধে বৃহস্পতিবার জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। সোমবার তার শুনানি ছিল।

আগামী, বুধবার প্রজাতন্ত্র দিবস। আর তার একদিন আগে, মঙ্গলবার এ ব্যাপারে কোনো নির্দেশ দেওয়া সম্ভব নয় বলে আদালতে তরফে জানিয়ে দেওয়া হয়েছে। সোমবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি ছিল। এবং কেন্দ্রের হয়ে সওয়াল করেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তর দাবি করেন, ‘নৌ বিদ্রোহের সময় যোগ দিয়েছিল আজাদ হিন্দ ফৌজ। সেই বিদ্রোহের সময় নিহত ফৌজদের শ্রদ্ধা জানিয়ে একটি ট্যাবলো থাকছে। তাই পৃথকভাবে পশ্চিমবঙ্গের ট্যাবলো রাখা হয়নি।

শুনানির শেষে হাইকোর্টে জানায়, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান হওয়ার কারণে কার্যকরী পদক্ষেপ নেওয়া আদালতের পক্ষে সম্ভব নয়। তাই মামলাটি খারিজ করে দেওয়া হয়।

Back to top button