রাজ্যরাজনীতি

BigNews: ফের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতলেন মমতা, ঘোষণা করলেন পার্থ চ্যাটার্জি

তৃণমূল দলের সাংগঠনিক নির্বাচনে ফের আরও একবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে দলের চেয়ারপার্সনের পদে জয়ী হলেন মমতা ব্যানার্জি। আজ এই জয়ের কথা ঘোষণা করলেন নির্বাচনের রিটার্নিং অফিসার পার্থ চ্যাটার্জি। আজ সকাল ১১ তা থেকে দুপুর ১২ তা অর্জনটা মনোযোগ সময় দেওয়া হয়েছিল।

তবে মমতার বিরুধ্যে আজ কেউই মনোনয়ন জমা দেয়নি। এই মুহূর্তে তৃণমূলের ওয়ার্কিং কমিটির সদস্য সংখ্যা ১১ জন। তাই সেই কমিটি এবার কার থাকছেন আর করা ব্যাড যাচ্ছেন সেই দিকেই থাকছে নজর।

প্রসঙ্গত, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (সংক্ষেপে তৃণমূল কংগ্রেস; পূর্বনাম পশ্চিমবঙ্গ তৃণমূল কংগ্রেস) ভারতের একটি জাতীয় রাজনৈতিক দল। ১৯৯৮ সালের ১ জানুয়ারি পশ্চিমবঙ্গে ভারতীয় জাতীয় কংগ্রেস ভেঙে এই দল প্রতিষ্ঠিত হয়। তৃণমূল কংগ্রেসের প্রধান নেত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে ৩৪ বছরের বাম-শাসনের অবসান ঘটিয়ে ভারতীয় জাতীয় কংগ্রেস-এর সঙ্গে যৌথভাবে ২২৭টি আসনে জয়লাভ করে (এককভাবে ১৮৪টি আসনে) সরকার গঠন করে। এইসময় ভারতের শাসক সংযুক্ত প্রগতিশীল জোট বা ইউপিএ-এর দ্বিতীয় বৃহত্তম শরিক দল ছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু, ২০১২ সালে ইউপিএ থেকে বেরিয়ে আসে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস।

Back to top button