রাজনীতিরাজ্য

‘বাটুল দি গ্রেট’ ও ‘হাঁদা ভোদা’র স্রষ্টা নারায়ণ দেবনাথের প্রয়ানে শোক বার্তা দিলেন মমতা

প্রয়াত হলেন বিখ্যাত বাঙালি কমিক্স লেখক নারায়ণ দেবনাথ। আর তার প্রয়ানে শোকবার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি লিখেছেন ‘বিশিষ্ট শিশুসাহিত্য শিল্পী ও কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়ানে আমি গভীর হোক প্রকাশ করছি। বাটুল দি গ্রেট ,হাঁদা ভোদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল প্রভৃতি চরিত্র স্রষ্টা নারায়ণ দেবনাথ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করেছে। পশ্চিমবঙ্গ সরকার তাকে ২০১৩ সালে ‘বঙ্গবিভূষণ’ সন্মান প্রদান করে।

প্রসঙ্গত, নারায়ণ দেবনাথ (১৯২৫ ― ১৮ জানুয়ারি ২০২২[১]) একজন বিখ্যাত ভারতীয় বাঙালি কমিক্স শিল্পী। তিনি হাঁদা ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায় প্রভৃতি বিখ্যাত কার্টুন চরিত্রের স্রষ্টা।

পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে তার লেখা ও আঁকা কমিকস ছোট-বড় বাঙালিকে মাতিয়ে রেখেছে। কমিক-স্ট্রিপ ছাড়াও তিনি শিশু-কিশোরদের উপন্যাস অলঙ্করণ করেছেন।

শুকতারা, কিশোর ভারতী প্রভৃতি কলকাতা ভিত্তিক শিশু-কিশোরদের পত্রিকায় কমিকস গুলিকে ছোট ছোট খণ্ডে নিয়মিত প্রকাশ করা হচ্ছে। ২০২১ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করেছেন।

Back to top button