দেশ

মফঃস্বলে বাড়তে পারে করোনার প্রকোপ, জানাচ্ছে গবেষণা

দেশ জুড়ে বেড়ে চলেছে করোনা (COVID-19) ভাইরাসের প্রকোপ। প্রধানত, ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে জানুয়ারি মাস শুরুর প্রথম সপ্তাহে পুরো দেশ জুড়ে যেভাবে ঊর্ধ্বমুখী ছিল করোনা ভাইরাস সংক্রমণের হার প্রমাদ গুনছিলেন আপামর বিশ্বের বিশেষজ্ঞ মহল। ভারতে প্রায় সুনামির মত আছড়ে পড়েছে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ। তবে কিছুটা দিন করোনার গ্রাফ স্বস্তি দিলেও বিগত ২৪ ঘন্টায় আরো একবার বাড়লো ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, বিগত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৮২ হাজার জন তবে মঙ্গলবার এই সংখ্যা ছিল ২ লাখ ৩৮ হাজার ১৮ জন। অর্থাৎ দেশে এদিন করোনা আক্রান্তের হার এক লাফে ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং সেই সঙ্গে দৈনিক করোনা সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে ১৫.১৩ শতাংশ। ঠিক এরই সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও বিগত ২৪ ঘন্টায় দেশে ওমিক্রন আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯৬১ জন। আর এই অবস্থাতে মোটেই স্বস্তির নিঃশ্বাস ফেলতে পাড়ছেন না বিশেষজ্ঞ মহল।

প্রসঙ্গত, সারা দেশে বাড়ছে করোনার সংক্রমণ।বড় দিন ও নতুন বছরের লাগাম ছাড়া আনন্দের পর সংক্রমণের হার সবচেয়ে বেশি। করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ দেখা যাচ্ছে একাধিক ব্যক্তিদের মধ্যে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার ইতিমধ্যে জারি করেছে বিধিনিষেধ।

তবে বিধিনিষেধ জারি হলেও রাস্তায় দেখা যাচ্ছে মানুষ এখনো মাস্ক ছাড়াই বেড়িয়ে পড়ছেন বাইরে। একসাথে জটলা বেঁধে চলছে খোশ গল্প। বাজার হাটে দেখা যাচ্ছে প্রচন্ড ভীড়। যা করোনার ভীতিকে আরও বাড়িয়ে তুলতে সংক্রিয় ভূমিকা পালন করছে।

Back to top button