দেশরাজনীতি

BJP-কে কে পরাজিত করতে অখিলেশ করলেন নতুন পরিকল্পনা, উত্তর প্রদেশের বইছে নির্বাচনী হাওয়া

যোগী সরকারকে পরাজিত করার উদ্যেশে উত্তর প্রদেশের ভীম সেনার হাত ধরছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। আসন্ন নির্বাচনকে মাথায় রেখে আজ শনিবারেই চন্দ্র শেখর আজাদের নেতৃত্বে ভীম সেনার সাথে জোটের কথা ঘোষণা করতে পারে সমাজবাদী পার্টি। আগামী মাসেই উত্তর প্রদেশে হতে চলেছে নির্বাচন তার আগে একাধিক বিজেপি নেতা যোগ দিয়েছেন সমাজবাদী পার্টিতে। আর সেই আবহে ভীম আর্মির সাথে সমাজবাদী পার্টির যোগদান অখিলেশের ক্ষমতা আরও বাড়বে বলে রাজনৈতিক মহলের ধারণা।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ বৃদ্ধির মধ্যেই নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হবে ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন। ভারতের রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য হলো এই উত্তর প্রদেশ। বলা হয়ে থাকে, উত্তর প্রদেশ যার, দিল্লি তার। আগামী ২০২৪ সালে ভারতের লোকসভা নির্বাচন। তার আগে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনকে দেখা হচ্ছে ‘সেমিফাইনাল’ নির্বাচন হিসেবে।

সম্প্রতি নির্বাচনের জন্য উত্তর প্রদেশ কতটা প্রস্তুত তা খতিয়ে দেখতে সেখানে তিন দিনের সফরে যান ভারতের মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে তিনি জানান, নির্দিষ্ট সময়ে উত্তর প্রদেশে নির্বাচন হওয়ার জন্য সহমত পোষণ করেছে সব রাজনৈতিক দল। এর ফলে দীর্ঘদিন ধরে নির্বাচন নিয়ে যে অনিশ্চয়তার গুঞ্জন ছিল—তার অবসান হয়েছে।

Back to top button